‘ভূতের করোনা পজেটিভ’ বিনামূল্যে দেবেন লেখক

Dhaka Post Desk

ঢাকা পোস্ট ডেস্ক

০৬ মার্চ ২০২২, ০৮:৫৪ পিএম


‘ভূতের করোনা পজেটিভ’ বিনামূল্যে দেবেন লেখক

সাংবাদিক ও কথাশিল্পী মাইদুর রহমান রুবেলের বই ‘ভূতের করোনা পজেটিভ’ প্রকাশিত হয়েছে। করোনাকালের দিনগুলো এর প্রধান উপজীব্য। শিশু-কিশোরদের জন্য লেখা হলেও যুগল গল্পের বইটি বড়দের জন্যও সমান প্রাসঙ্গিক।

প্রতিনিয়ত মানুষকে ভয় দেখানো বা ভয় দেখাতে চাওয়া ভূতদের কী হাল হলো— করোনার এ সময়ে সে বিষয়গুলো উঠে এসেছে ‘ভূতের করোনা পজেটিভ’ বইতে। করোনায় মানুষের ভয় কিংবা স্বাস্থ্যবিধি উপেক্ষা করার বিষয়গুলো গল্পের গাঁথুনিতে তুলে ধরেছেন লেখক মাইদুর রহমান রুবেল।  

করোনার কারণে ঘটা করে বইটির মোড়ক উন্মোচন করেননি লেখক। তিনি বলেন, করোনায় মানুষের বেঁচে থাকাই যখন কঠিন, সেই সময়ে বই কেনা বিলাসিতা মাত্র। মানুষের ক্রয়ক্ষমতা কমেছে। নিত্যপণ্যের ঊর্ধ্বগতিতে নাভিঃশ্বাস উঠেছে।

তিনি বলেন, এ পরিস্থিতিতে বই কিনতে শিশুদের বায়না পূরণ করতে গিয়ে অভিভাবকদের অর্থকষ্ট বা মনোকষ্ট যাতে না বাড়ে, সেজন্য বিকল্প চিন্তা করেছি। এ বছর বই বিক্রি না করার সিদ্ধান্ত নিয়েছি। মূলত সুবিধাবঞ্চিত শিশুদের স্কুলে এ বই বিনামূল্যে দেওয়ার পরিকল্পনা রয়েছে আমার। মেলাতেও বিনামূল্যে বই বিতরণের পরিকল্পনা আছে।

দুই দশক ধরে লেখা-লেখি করছেন কথাশিল্পী মাইদুর রহমান। ২০১১ সালে তার প্রথম ছোটগল্পের বই প্রকাশিত হয়, নাম ‘ফ্রেন্ড রিকোয়েস্ট’। তার দ্বিতীয় ছোটগল্প সংকলন ‘কন্যারাশি’। তার শিশুতোষ গল্পগ্রন্থ ‘ভূতের রাজ্য’ পাঠক নন্দিত হয়।

এছাড়া ‘দুষ্টু ভূতের কাণ্ড’ ও ‘সারি সারি ভূতের বাড়ি’ জনপ্রিয়তা পায় শিশু-কিশোরদের কাছে।

লেখক টেলিভিশন সাংবাদিকতা নিয়ে লিখেছেন ‘টেলিভিশন সংবাদ ও সাংবাদিকতা’। ‘বক্তৃতা শেখার কৌশল’ নিয়ে লিখেছেন জনপ্রিয় একটি বই। সম্পাদনা করেছেন ‘হন্টেড এক্সক্লুসিভ’ ও ‘সায়েন্স ফিকশন এক্সক্লুসিভ’সহ বেশ কিছু গ্রন্থ। 

বইটি প্রকাশ করেছে কালস্রোত পাবলিকেশন্স। অমর একুশে বইমেলায় ‘ভূতের করোনা পজেটিভ’ বইটি পাওয়া যাচ্ছে ইতি প্রকাশন ও প্রতিভা প্রকাশের স্টলে। বাংলা একাডেমি প্রাঙ্গনে পাওয়া যাচ্ছে ঢাকা রিপোর্টার্স ইউনিটির স্টলে। এছাড়া অনলাইনে পাওয়া যাচ্ছে রকমারি ডটকমসহ অনলাইন বুকশপগুলোতে।

আরএইচ

Link copied