বইমেলায় কাকন রেজার ‘স্থির করে দাও কম্পমান জল’

Dhaka Post Desk

ফিচার ডেস্ক

০৮ মার্চ ২০২২, ০১:৫১ পিএম


বইমেলায় কাকন রেজার ‘স্থির করে দাও কম্পমান জল’

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে সাংবাদিক, কবি ও কলামিস্ট কাকন রেজা’র কবিতার বই ‘স্থির করে দাও কম্পমান জল’। এটি প্রকাশ করেছে ঘাসফুল।

‘স্থির করে দাও কম্পমান জল’ কবির প্রথম কাব্যগ্রন্থ। এতে মোট ৬৪টি কবিতা রয়েছে। এসব কবিতায় প্রেম, ভালোবাসা, কামনা, দ্রোহ, প্রতিবাদ, বিষাদ, নাগরিক জীবনের প্রতিচ্ছবি ফুটে উঠেছে।

কাকন রেজা মূলত সাংবাদিক। পাশাপাশি গত কয়েক বছরে দেশ-বিদেশের গণমাধ্যমে কলাম লিখে খ্যাতি কুড়িয়েছেন। দেশের বিভিন্ন সমস্যা, অন্যায়, রাজনীতি ও সামাজিক জটিলতা নিরসনে তিনি লিখছেন দু’হাত ভরে। যদিও তার শুরুটা হয়েছে কবিতা দিয়ে। কবিতা অনুবাদ আর কবিতা লেখায় হাত পাকিয়েছেন সেই তারুণ্যে, কলেজ জীবনে। তবে সবসময় নিজেকে আড়ালে রাখতে পছন্দ করেন তিনি। দীর্ঘ দিন গণমাধ্যমের সঙ্গে থাকলেও বই প্রকাশকে এড়িয়ে চলতেন। এমন-কি কবিতা প্রকাশ থেকেও বিরত থাকতেন।

এ বিষয়ে কাকন রেজার ভাষ্য, তিনি কবিতা লিখেন কেবল নিজের জন্য। নিজের আনন্দ-বেদনা, সুখ-বিষাদে। এটা তার একান্ত অনুভূতির প্রকাশ এবং নিরাময়।

‘স্থির করে দাও কম্পমান জল’ বইটির ফ্লাপে সাংবাদিক ও কথাসাহিত্যিক মাসকাওয়াথ আহসান লিখেছেন, কাকন রেজা নিজেকে কবি বলে স্বীকার করতে যার আপত্তি। হয়তো পারফেকশননিজম খুঁজতে গিয়েই এমন হয়। অথচ বিদেশি কবিতা অনুবাদ আর মৌলিক কবিতা লেখায় একসময় বুঁদ থাকা কাকন রেজা নব্বইয়ের দশকে স্বনামে কবিতাঙ্গনে সক্রিয় থেকেছেন। তারপর হঠাৎ করেই কবিতা থেকে সরে গিয়ে গদ্যের জীবন শুরু। দেশের দৈনিকগুলো থেকে শুরু করে দেশের বাইরের বাংলা গণমাধ্যমে তার প্রবন্ধ, অভিমত, কলাম নিয়মিত ছাপা হচ্ছে।

কবিতায় কাকন রেজা ফেরাকে স্বাগত জানিয়ে মাসকাওয়াথ আহসান বলেছেন, কাকন রেজার ফেরা বাংলা সাহিত্যের চলমানতায় যোগ করবে নতুন ভাবনা-শব্দ সঞ্চারের গতিময়তা।

‘স্থির করে দাও কম্পমান জল’ পাওয়া যাচ্ছে বইমেলায় ঘাস ফুলের ৫৪৮ নম্বর স্টলে। বইটির প্রচ্ছদ এঁকেছেন তানজিল রিমন।

Link copied