ফিহির হোসাইনের গল্পগ্রন্থ ‘আকাশের জলে তোমায় খুঁজি’

Dhaka Post Desk

ফিচার ডেস্ক

০৮ মার্চ ২০২২, ০২:৪৪ পিএম


ফিহির হোসাইনের গল্পগ্রন্থ ‘আকাশের জলে তোমায় খুঁজি’

অমর একুশে বইমেলা ২০২২- এ প্রকাশিত হয়েছে তরুণ কথাসাহিত্যিক ফিহির হোসাইনের গল্পের বই ‘আকাশের জলে তোমায় খুঁজি’। বইটি প্রকাশ করেছে সাহিত্য দেশ। প্রচ্ছদ করেছেন শিল্পী আইয়ুব আল আমিন। মূল্য রাখা হয়েছে ১৬০ টাকা।

‘আকাশের জলে তোমায় খুঁজি’ বইয়ে স্থান পেয়েছে ১৯টি গল্প। যা ইতোপূর্বে বিভিন্ন দৈনিক পত্রিকায় প্রকাশিত হয়েছে। সমাজের বিভিন্ন ঘটনার প্রেক্ষিতে লেখা এই গল্পগুলো পাঠক হৃদয়ে সাড়া জাগিয়েছিল। এ প্রেরণা থেকেই মূলত গল্পগুলো মলাট বদ্ধ করা হয়েছে।

গল্পগুলোতে সমাজের নানান চিত্র বর্ণিত হয়েছে রোমান্টিকতার আলোকে। প্রতিটি গল্পেই পাঠকসমাজ ভিন্ন ভিন্ন স্বাদ পেয়ে থাকবেন। মনে হবে জীবনের অংশই যেনো স্বর-ব্যঞ্জনের মিলনে ওঠে এলো। বেদনার রেখায় অংকিত হয়ে আছে জীবন-নদের অনন্য সুখ। ভালোবাসার প্রকৃত তৃপ্তিই যেনো গল্পের প্রতিটি লাইন।

ফিহির হোসাইন ভালোবাসা প্রিয় একজন মানুষ। বৈচিত্র্যময় ভালোবাসায় ডুবে থেকে খুঁজতে থাকেন প্রকৃত সুখ। ‘তিন বন্ধু’ গল্প দিয়ে সাহিত্যের উঠোনে তার প্রবেশ। দেখতে দেখতে যুগ হারিয়ে যায় জীবনের আনন্দপাল থেকে সাহিত্যের সাথে। ‘এরি নাম ভালোবাসা’ গল্প দিয়ে সিনেমার পর ‘বারগার’ গল্প দিয়ে শর্টফিল্ম আন্তর্জাতিকভাবে পুরস্কৃত হন তিনি। বাংলাদেশ, ভারত ছাড়াও বিভিন্ন দেশে ‘বারগার’ ফিল্মটি প্রদর্শিত হয়।

তার সাড়া জাগানো উপন্যাস ‘মিথ্যের ভাঁজ’ টানা ৪ বছর প্রকাশিত হয় একই প্রকাশন থেকে। প্রকাশিত হয়েছে ‘আজ রবিবার’ ও ‘শূন্যের কাছাকাছি’ গল্পগ্রন্থ। এছাড়াও মাসিক ‘জলপাই’ ম্যাগাজিনের সম্পাদক ছিলেন দীর্ঘ সময়। ‘মুসলিম মনীষীর জীবনী’ নামে একটি প্রবন্ধগ্রন্থও রয়েছে তার। এছাড়াও মাইকেল মধুসূদন, রবীন্দ্রনাথ, কবি নজরুল, আবুল মনসুর ও হুমায়ূন আহমেদসহ বিশিষ্ট গুণীজনদের জীবনী-প্রবন্ধ বিভিন্ন দৈনিকে প্রকাশিত হয়েছে।

ফিহির হোসাইন নিজের সাহ্যিতাঙ্গন সাজিয়ে রাখেন ড্রয়িং রুমের মতো। মনন বিলাসে আনন্দ সময়ে হারিয়ে যাওয়ার এক অনন্য দিগন্ত এই অঙ্গনটিকে মনে করেন। বিচিত্র শব্দের মাঝে খোঁজেন প্রকৃতির সবুজ-হলুদ প্রেম। মেঘ-কুয়াশা ঢাকা আরামের সকাল ও ডুবন্ত সূর্যের বিকেল। গল্প, উপন্যাস ছাড়াও প্রবন্ধ এবং কবিতা লিখেন নিয়মিত।

ফিহির হোসাইনের জন্ম ১০ ফেব্রুয়ারি। তিনি মাইলস্টোন কলেজে বাংলা শিক্ষক হিসেবে কর্মরত আছেন।

Link copied