পুরস্কৃত হলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন ও ফাতেমা আবেদীন

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০৩ নভেম্বর ২০২১, ১০:০৬ এএম


পুরস্কৃত হলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন ও ফাতেমা আবেদীন

কথাসাহিত্যিক সেলিনা হোসেন ও ফাতেমা আবেদীন

সামগ্রিক অবদানের জন্য এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কারে ভূষিত হয়েছেন প্রবীণ কথাসাহিত্যিক সেলিনা হোসেন। এ বছর নবীন সাহিত্যশ্রেণিতে (অনূর্ধ্ব চল্লিশ বছর বয়সী লেখক) ‘মৃত অ্যালবাট্রস চোখ’ গল্পগ্রন্থের জন্য পুরস্কৃত হয়েছেন ফাতেমা আবেদীন। 

সেলিনা হোসেন ও ফাতেমা আবেদীন পুরস্কার হিসেবে পাবেন যথাক্রমে পাঁচ লাখ ও এক লাখ টাকাসহ উত্তরীয়, ক্রেস্ট ও সনদপত্র। এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আগামী ১২ নভেম্বর বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে পুরস্কার তুলে দেওয়া হবে।

কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ স্মরণে এবং দেশের নবীন-প্রবীণ কথাশিল্পীদের শিল্প সৃষ্টিতে প্রেরণা জোগাতে ২০১৫ সালে প্রবর্তিত হয় ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার’। এক্সিম ব্যাংকের সহযোগিতায় পাক্ষিক ‘অন্যদিন’-এর উদ্যোগে সপ্তমবারের মতো এ পুরস্কার দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, শওকত আলী ও সাদিয়া মাহজাবীন ইমাম ২০১৫ সালে এই দুটি ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছিলেন। ২০১৬ সালে হাসান আজিজুল হক ও স্বকৃত নোমান, ২০১৭ সালে জ্যোতিপ্রকাশ দত্ত ও মোজাফফর হোসেন, ২০১৮ সালে রিজিয়া রহমান ও ফাতিমা রুমি, ২০১৯ সালে রাবেয়া খাতুন ও সাদাত হোসাইন এবং ২০২১ সালে পুরস্কার পেয়েছিলেন হাসনাত আবদুল হাই ও নাহিদা নাহিদ।

এইচকে 

Link copied