৫ সাংবাদিকের বিরুদ্ধে মামলার ঘটনায় এডিটরস গিল্ডের নিন্দা

Dhaka Post Desk

ঢাকা পোস্ট ডেস্ক

১৯ মে ২০২২, ১২:৩৮ এএম


৫ সাংবাদিকের বিরুদ্ধে মামলার ঘটনায় এডিটরস গিল্ডের নিন্দা

ভোরের কাগজের প্রকাশক সাবের হোসেন চৌধুরী, সম্পাদক শ্যামল দত্তসহ ৫ সাংবাদিকের বিরুদ্ধে মানহানি মামলা দায়েরের ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে সম্পাদকদের সংগঠন এডিটরস গিল্ড বাংলাদেশ। 

এ মামলাকে সাংবাদিকতার জন্য হুমকি বলে মনে করে এডিটরস গিল্ড। একইসঙ্গে সুষ্ঠু তদন্তের মাধ্যমে অবিলম্বে মামলাটি প্রত্যাহারের দাবি জানিয়েছে সংগঠনটি। বুধবার এডিটরস গিল্ড বাংলাদেশের প্রেসিডেন্ট মোজাম্মেল বাবু স্বাক্ষরিত বিবৃতিতে এ নিন্দা জানানো হয়।   

বিবৃতিতে বলা হয়, ‘কুমিল্লার শীর্ষ মাদক কারবারি রিফাত এখন নৌকার কাণ্ডারি’ শিরোনামে ভোরের কাগজে সংবাদ প্রকাশিত হওয়ায় পত্রিকাটির প্রকাশক সাবের হোসেন চৌধুরী, সম্পাদক শ্যামল দত্ত, বার্তা সম্পাদক ইখতিয়ার উদ্দিন, সিনিয়র রিপোর্টার মুহাম্মদ রুহুল আমিন ও কাগজ প্রতিবেদক (কুমিল্লা) এম ফিরোজ মিয়ার বিরুদ্ধে ১০ কোটি টাকার মানহানি মামলা দায়ের করেন কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আরফানুল হক রিফাত। পরে জেলা ও দায়রা জজ আদালত-১ এর বিচারক আব্দুল হান্নান ভোরের কাগজকে একটি সমন পাঠানোর নির্দেশনা দেন। আগামী ৩ জুলাই সমনের জবাব দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, মাদকবিরোধী অভিযানের পূর্বে সরকারের পক্ষ থেকে শীর্ষ মাদক কারবারি ও এর পৃষ্ঠপোষকদের একটি তালিকা তৈরি করা হয়। ২০১৮ সালের ৯ জানুয়ারির ওই তালিকা ধরে সংবাদটি করা হয়। তালিকায় কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে সদ্য নৌকার মনোনয়ন পাওয়া আরফানুল হক রিফাতের নাম প্রথমেই রয়েছে। 

রিপোর্টটি নিয়ে কোনো আপত্তি থাকলে তিনি প্রেস কাউন্সিল বা নিয়ম মাফিক প্রতিবাদ করতে পারতেন। এডিটরস গিল্ড মনে করে বস্তুনিষ্ঠ তথ্যের ভিত্তিতে করা প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে এ ধরনের উদ্দেশ্যমূলক মামলা স্বাধীন সাংবাদিকতার পথে বাধা হয়ে দাঁড়াবে।

এসকেডি

Link copied