গোলাম সারওয়ারের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ

Dhaka Post Desk

ঢাকা পোস্ট ডেস্ক

১৩ আগস্ট ২০২২, ০৯:৩১ এএম


গোলাম সারওয়ারের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ

বরেণ্য সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা গোলাম সারওয়ারের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ। ২০১৮ সালের ১৩ আগস্ট সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। 

মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার পরিবার ও গোলাম সারওয়ার ফাউন্ডেশনের পক্ষ থেকে গ্রামের বাড়ি বরিশালের বানারীপাড়ায় দোয়া মাহফিল ও এতিমখানায় খাবার বিতরণসহ নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। 

ষাটের দশকে সাংবাদিকতাকে পেশা হিসেবে গ্রহণ করেন গোলাম সারওয়ার। মৃত্যুর আগে সমকালের সম্পাদকের দায়িত্বে ছিলেন তিনি।  

আরও পড়ুন : সাংবাদিককে পেটালেন পৌর মেয়রের ভাই

গোলাম সারওয়ার দেশের মুক্তচিন্তা, প্রগতিশীল মূল্যবোধ আর মুক্তিযুদ্ধের সপক্ষে সোচ্চার ছিলেন আজীবন। তিনি দৈনিক যুগান্তর ও সমকাল পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও দৈনিক ইত্তেফাকের তিন দশকের বার্তা সম্পাদক ছিলেন।  

গোলাম সারওয়ার ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতক সম্মানসহ এমএ ডিগ্রি অর্জন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবস্থায় ১৯৬২ সালে চট্টগ্রামের দৈনিক আজাদীর বিশ্ববিদ্যালয় সংবাদদাতা হিসেবে তার সাংবাদিকতা পেশার সূচনা। একই বছর দৈনিক সংবাদের সহসম্পাদক হিসেবে যুক্ত হন। ১৯৭১ সালের ২৫ মার্চ পর্যন্ত সংবাদে কর্মরত ছিলেন। এরপর বানারীপাড়ায় মহান মুক্তিযুদ্ধে যোগ দেন। মুক্তিযুদ্ধের পর কয়েক মাস বানারীপাড়া ইউনিয়ন ইনস্টিটিউশনে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন। ১৯৭২ সালে দৈনিক ইত্তেফাকে সিনিয়র সহসম্পাদক হিসেবে যুক্ত হন। ১৯৯৯ সাল পর্যন্ত যথাক্রমে প্রধান সহসম্পাদক, যুগ্ম বার্তা সম্পাদক ও দীর্ঘ ২৭ বছর বার্তা সম্পাদকের দায়িত্ব পালন করেন। বাংলাদেশ সম্পাদক পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন তিনি।   

আরও পড়ুন : দায়িত্ব পালনের সময় ইনডিপেনডেন্ট টিভির দুই সাংবাদিককে মারধর 

সাংবাদিকতায় অনন্য অবদানের জন্য তিনি পেয়েছেন সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা একুশে পদক।

দেশের আধুনিক সংবাদপত্রের অন্যতম কারিগর খ্যাত গোলাম সারওয়ারের জন্ম ১৯৪৩ সালের ১ এপ্রিল বরিশালের বানারীপাড়ায়।  

এনএফ

Link copied