মেধার সঙ্গে দেশাত্মবোধ ও মানবিক মূল্যবোধ থাকা জরুরি

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০৩ ডিসেম্বর ২০২১, ১২:৩৮ এএম


মেধার সঙ্গে দেশাত্মবোধ ও মানবিক মূল্যবোধ থাকা জরুরি

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, মেধাবীদের মূল্যবোধ সমৃদ্ধ ও মানবিক হওয়া প্রয়োজন আছে। দেশ গঠনে শুধু বস্তুগত উন্নয়ন নয়, মানবিকতাও থাকতে হবে। একজন মেধাবীর মধ্যে যেমন মেধা থাকা প্রয়োজন, তেমনি মূল্যবোধ, দেশাত্মবোধ, মানবিকতা, সামাজিকতা থাকা জরুরি।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ঢাকা সাব-এডিটরস কাউন্সিল (ডিএসইসি) আয়োজিত মেধাবৃত্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

অনুষ্ঠানে সংগঠনের সদস্যের সন্তানদের মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনী, জেএসসি, এসএসসি ও এইচএসসিতে জিপিএ-৫ পাওয়া প্রায় অর্ধশত জনকে মেধাবৃত্তি দেওয়া হয়। তাদের সনদপত্র, ক্রেস্ট, বই ও নগদ অর্থ দেওয়া হয়।

ডিএসইসি সভাপতি মামুন ফরাজীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন জামালপুর-৫ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মো.  মোজাফ্ফর হোসেন, দৈনিক যুগান্তরের সম্পাদক সাইফুল আলম, আওয়ামী লীগের উপকমিটির সাবেক সহ-সম্পাদক অ্যাডভোকেট বলরাম পোদ্দার, সাম্প্রতিক দেশকাল সম্পাদক ইলিয়াস উদ্দিন পলাশ, কেএসবি গ্রুপ অব কোম্পানিজের চেয়ারম্যান এবং আওয়ামী লীগের উপকমিটির সদস্য ড. মোহাম্মদ এ হোসাইন দীপু। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ডিএসইসির সাধারণ সম্পাদক আবুল হাসান হৃদয়।

এতে আরও বক্তব্য দেন- ডিএসইসির সাবেক সভাপতি কায়কোবাদ মিলন, শাহ মো. মোতাসিম বিল্লাহ, আশরাফুল ইসলাম, বর্তমান কোষাধ্যক্ষ অলক বিশ্বাস প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের যুগ্ম-সম্পাদক জাওহার ইকবাল খান।

dhaka post

কোমলমতি ছাত্রছাত্রীদের নিয়ে রাজনীতি শুরু হয়ে গেছে মন্তব্য করে ড. হাছান মাহমুদ বলেন, ‘আমাদের  দেশে কিছু পক্ষ আছে পরগাছার মতো। তারা অপরের ওপর ভর করে রাজনৈতিক উদ্দেশ্য হাসিল করতে চায়। এই পরগাছারা সক্রিয় হয়ে গেছে। ছাত্রদের ঢাল হিসেবে ব্যবহার করে তারা তাদের রাজনৈতিক উদ্দেশ্য হাসিল করতে চাচ্ছে। সুতরাং এ বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে।’

নিরাপদ সড়ক আন্দোলনের শিক্ষার্থীদের উদ্দেশ্য করে মন্ত্রী বলেন, ‘আজ আমাদের সন্তানরা নিরাপদ সড়কের জন্য আন্দোলন করছে। আমি তাদের ধন্যবাদ জানাই। নিরাপদ সড়ক আমাদের প্রয়োজন। সরকারও কিন্তু অনেক পদক্ষেপ নিয়েছে। ইতোমধ্যে ঢাকায় হাফ ভাড়া করে দিয়েছে, চট্টগ্রামেও এ নিয়ে আলোচনা চলছে। এখন আশা করব, আমাদের সন্তানরা ক্লাসে ফিরে যাবে।’

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আরও বলেন, ‘খালেদা জিয়া যাতে সর্বোচ্চ স্বাস্থ্যসেবা পান, চিকিৎসা পান, সেজন্য সরকার সব ধরনের ব্যবস্থা দেশের অভ্যন্তরে গ্রহণ করতে চায়। এ বিষয়ে সরকার বদ্ধপরিকর। বিএনপি ও খালেদা জিয়ার পরিবার যেভাবে চায়, দেশের মধ্যে তাকে সেভাবেই চিকিৎসা দেওয়া হবে। আমাদের দেশেও অনেক ভালো ডাক্তার আছেন। এ নিয়ে রাজনীতি করার কিছু নেই।’

বিশেষ অতিথি ইঞ্জিনিয়ার মো. মোজাফ্ফর হোসেন বলেন, সাব-এডিটররা পর্দার অন্তরালের নায়ক। গণমাধ্যমে তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে। একটি সুখী ও সমৃদ্ধ দেশ গড়তে সাব-এডিটরসহ সাংবাদিকদেরও অগ্রণী ভূমিকা রাখতে হবে।

এমএইচএস

Link copied