তামাকমুক্ত বাংলাদেশ গড়তে পার্লামেন্টারি ফোরামের এমপি সম্মেলন

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৭ মে ২০২২, ০৪:১২ পিএম


তামাকমুক্ত বাংলাদেশ গড়তে পার্লামেন্টারি ফোরামের এমপি সম্মেলন

বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিংয়ের আয়োজনে ‌‘২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ অর্জন’ শীর্ষক জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ১৮-২০ মে কক্সবাজারের একটি হোটেলে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী ঘোষিত আগামী ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবেই এর আয়োজন করা হচ্ছে।

সম্মেলনের মূল আলোচনায় থাকবে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন এবং তা যথাযথ বাস্তবায়নের মাধ্যমে দেশের তামাক পণ্যের ব্যবহার নিয়ন্ত্রণ। সম্মেলনের সমাপনী অধিবেশনে ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ অর্জন শীর্ষক একটি ঘোষণাপত্রও গৃহীত হবে।

স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন, ক্যাম্পেইন ফর টোব্যাকো-ফ্রি কিডস, বাংলাদেশের যৌথ সহযোগিতায় সম্মেলনটি আয়োজিত হতে যাচ্ছে। তিন দিনব্যাপী এ সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ। এছাড়াও ভিন্ন ভিন্ন সেশনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও পরিকল্পনা মন্ত্রী এম. এ মান্নান, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন।

প্রায় ৫০ জন সংসদ সদস্যদের অংশগ্রহণে অনুষ্ঠেয় এই সম্মেলনে সভাপতিত্ব করবেন ফোরামের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত। এছাড়াও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিবসহ বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তা, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তাসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার কর্মকর্তারা সম্মেলনে অংশগ্রহণ করবেন।

উল্লেখ্য, স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন ‘বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিং’ এর সচিবালয়ের দায়িত্ব পালন করে থাকে।

এমএইচএন/ওএফ

Link copied