বিমান বাহিনীর জুনিয়র কমান্ড ও স্টাফ কোর্সের সনদ বিতরণী অনুষ্ঠিত

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৯ মে ২০২২, ১০:৩৪ পিএম


বিমান বাহিনীর জুনিয়র কমান্ড ও স্টাফ কোর্সের সনদ বিতরণী অনুষ্ঠিত

বাংলাদেশ বিমান বাহিনীর ১১৯তম জুনিয়র কমান্ড ও স্টাফ কোর্সের সনদ বিতরণী অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৯ মে) বিমান বাহিনী ঘাঁটি বাশারে অবস্থিত কমান্ড ও স্টাফ ট্রেনিং ইনস্টিটিউটে (সিএসটিআই) ১১৯তম জুনিয়র কমান্ড ও স্টাফ কোর্সের (জেসিএসসি) সনদপত্র বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

আইএসপিআর পক্ষ থেকে বলা হয়, বাংলাদেশ বিমান বাহিনীর ১১৯তম জুনিয়র কমান্ড ও স্টাফ কোর্সের সনদ বিতরণী অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে বাংলাদেশ বিমান বাহিনীর সহকারী প্রধান (প্রশাসন) এয়ার ভাইস মার্শাল মো. সাঈদ হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ সমাপ্তকারী কর্মকর্তাদের সনদপত্র ও ট্রফি প্রদান করেন।

১৪ সপ্তাহের এই কোর্সে বাংলাদেশ বিমান বাহিনীর ১৮ জন, নাইজেরিয়ান বিমান বাহিনীর ২ জন এবং ভারতীয় বিমান বাহিনী, পাকিস্তান বিমান বাহিনী, শ্রীলঙ্কা বিমান বাহিনী এবং সুদানি বিমান বাহিনীর ১ জন করে কর্মকর্তা অংশগ্রহণ করেন। প্রশিক্ষণার্থী কর্মকর্তাদেরকে সার্ভিস, ইন্টার সার্ভিস এবং জয়েন্ট সার্ভিস পরিমণ্ডলে কমান্ড ও স্টাফ দায়িত্ব পালনে পারদর্শী করে তুলতে এই কোর্সটি বিশেষভাবে সজ্জিত করা হয়েছে। ১৯৭৬ সাল থেকে জেসিএসসি উত্তীর্ণ কর্মকর্তারা তাদের অর্জিত কর্মলব্ধ জ্ঞান সশস্ত্র বাহিনীর বিভিন্ন পর্যায়ে কমান্ড, স্টাফ এবং নির্দেশমূলক দায়িত্ব পালনে সহায়তা করে আসছে।

এছাড়া প্রধান অতিথি প্রশিক্ষণ সমাপ্তকারী সব কর্মকর্তাদের মাঝে সনদপত্র ও কোর্সে সেরা নৈপুণ্যের জন্য বাংলাদেশ বিমান বাহিনীর স্কোয়াড্রন লিডার আতিক আহমেদকে ‘বিমান বাহিনী প্রধানের সার্টিফিকেট এবং ট্রফি’ প্রদান করেন।

এর আগে সহকারী বিমান বাহিনী প্রধান (প্রশাসন) অনুষ্ঠানস্থলে এসে পৌঁছালে সিএসটিআইর অধিনায়ক গ্রুপ ক্যাপ্টেন আবদুল্লাহ আল ফারুক তাকে স্বাগত জানান। সিএসটিআই অধিনায়ক তার স্বাগত ভাষণে ১১৯তম জুনিয়র কমান্ড ও স্টাফ কোর্সের প্রশিক্ষণ ও শিক্ষা কার্যক্রমের উপর সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরেন।

এরপর প্রধান অতিথি তার মূল্যবান ভাষণে উত্তীর্ণ সব কর্মকর্তাকে দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন। এছাড়া এই কোর্সে অফিসার প্রেরণের জন্য ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নাইজেরিয়া ও সুদান সরকারকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে বাংলাদেশ বিমান বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাসহ উক্ত প্রতিষ্ঠানের সামরিক ও বেসামরিক প্রশিক্ষকরা উপস্থিত ছিলেন।

এমএসি/আইএসএইচ

Link copied