কুমিল্লা সিটি ভোট : ছয়শ মামলায় ১৮ লাখ টাকা জরিমানা

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২১ মে ২০২২, ০৭:২৭ পিএম


কুমিল্লা সিটি ভোট : ছয়শ মামলায় ১৮ লাখ টাকা জরিমানা

আসন্ন কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পন্ন করতে কঠোর অবস্থানে রয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ছাড় পাচ্ছে না কেউই। এরই ধারাবাহিকতায় গত ২৪ দিনে ৬০০ মামলায় ১৮ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। শনিবার (২১ মে) ইসির যুগ্মসচিব এসএম আসাদুজ্জামান এ তথ্য জানান।

ইসি সংশ্লিষ্টরা জানান, কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশনের অধীনে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনই প্রথম। বর্তমান কমিশন শুরু থেকেই নিরপেক্ষ নির্বাচনের কথা বলে আসছে। এর পরিপ্রেক্ষিতে কুমিল্লা সিটি ভোটকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে নির্বাচনী আচরণবিধি প্রতিপালনে গুরুত্ব দেওয়া হচ্ছে। 

কুমিল্লা সিটি নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে এখন পর্যন্ত ক্ষমতাসীন দলের মেয়র প্রার্থীকে আচরণবিধি ভঙ্গের জন্য সতর্ক করার পাশাপাশি স্থানীয় সংসদ সদস্যকেও চিঠি দিয়েছে আউয়াল কমিশন।

যুগ্মসচিব এসএম আসাদুজ্জামান জানান, কুমিল্লা সিটি করপোরেশন এলাকায় পুলিশি টহল, চেকপোস্ট ও ম্যাজিস্ট্রেট কর্তৃক প্রায় ছয়শ মামলা দায়ের করা হয়েছে। এসব মামলা থেকে প্রায় ১৮ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। 

গত ২৬ এপ্রিল থেকে ২০ মে পর্যন্ত পুলিশি টহল ও পুলিশের চেকপোস্টের মাধ্যমে ৫৪৭টি মোটরসাইকেলের বিপরীতে ১৭ লাখ ৪৪ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়। এছাড়া ম্যাজিস্ট্রেট কর্তৃক ৩৪টি মামলায় ৪০ হাজার ৮০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

ইসি জানিয়েছে, কুমিল্লা সিটি নির্বাচনের পরিবেশ অনুকূলে রাখতে ১২ মে থেকে মাঠে রয়েছেন তিনজন নির্বাহী ম্যাজিস্ট্রেট। এছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি নির্বাচনের একমাস আগে (১৫ মে) থেকে এক প্লাটুন বিজিবি মোতায়েন করেছেন কমিশন।

ঘোষিত তফসিল অনুযায়ী, মঙ্গলবার (১৭ মে) কুমিল্লা সিটিতে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল। এ সময়ের মধ্যে মেয়র পদে ছয়জন, সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ১২০ জন ও সংরক্ষিত নারী ওয়ার্ড কাউন্সিলর পদে ৩৮ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। এরপর বাছাইয়ে ৯ জন সাধারণ ওয়ার্ড কাউন্সিলর ও একজন সংরক্ষিত নারী ওয়ার্ড কাউন্সিলরের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন এই সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী। 

যাচাই-বাছাইয়ের পর মেয়র পদে ছয়জন, সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ১১১ জন এবং সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ৩৭ জন প্রার্থী রয়েছেন। আগামী ১৫ জুন ইলেকট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে এ সিটির ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন- বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত আরফানুল রিফাত, ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. রাশেদুল ইসলাম, স্বতন্ত্র কামরুল আহসান বাবুল, মো. মনিরুল হক সাক্কু, মোহাম্মদ নিজাম উদ্দিন ও মাসুদ পারভেজ খান।

কুমিল্লা সিটির ২৭টি ওয়ার্ডে মোট ২ লাখ ২৯ হাজার ৯২০ জন ভোটার রয়েছেন। এদের মধ্যে ১ লাখ ১৭ হাজার ৯২ জন নারী, ১ লাখ ১২ হাজার ৮২৬ জন পুরুষ ও দুজন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন।

এসআর/আরএইচ

Link copied