হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকা গ্রহণের সনদ দেখাতে হবে

Dhaka Post Desk

ঢাকা পোস্ট ডেস্ক

২৪ মে ২০২২, ০৬:৫৫ পিএম


হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকা গ্রহণের সনদ দেখাতে হবে

চলতি বছর হজযাত্রীদের বিমানবন্দরে ইমিগ্রেশনের সময় স্বাস্থ্য পরীক্ষা ও টিকা গ্রহণের সনদ দেখাতে হবে। এজন্য টিকা সনদ সঙ্গে রাখতে হবে।

হজযাত্রীদের নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে উপস্থিত হয়ে টিকা গ্রহণ ও স্বাস্থ্য পরীক্ষার সনদ গ্রহণের জন্য অনুরোধ জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। ২৩ মে থেকে স্বাস্থ্য পরীক্ষা ও টিকা প্রদান কার্যক্রম শুরু হয়েছে। মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে আজ একথা জানানো হয়েছে। 

টিকা গ্রহণ ও স্বাস্থ্য পরীক্ষার সনদ গ্রহণের সময় অনুসরণীয় বিষয়গুলো হলো-
• সরকারি হাসপাতাল অথবা সরকার কর্তৃক অনুমোদিত বেসরকারি যে কোনো হাসপাতাল/ডায়াগনস্টিক সেন্টার থেকে বুকের এক্সরে, ইসিজি, ব্লাড গ্রুপ, ইউরিন-আরএমই, ব্লাডসুগার রিপোর্ট উল্লেখিত টিকা কেন্দ্রে আসার সময় সঙ্গে নিয়ে আসতে হবে। এ সকল পরীক্ষা বিগত তিন মাসের মধ্যে করা হয়ে থাকলে পুনরায় পরীক্ষার প্রয়োজন নেই। শুধুমাত্র পূর্বের স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট নিয়ে টিকা কেন্দ্রে উপস্থিত থাকতে হবে। 
• বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদেরকে নিজ নিজ এজেন্সির মাধ্যমে ই-হেলথ প্রোফাইল ফরমের প্রিন্ট কপি সঙ্গে আনতে হবে।
• সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীরা নিকটবর্তী রেজিষ্ট্রেশন সেন্টার (ইসলামিক ফাউন্ডেশনের জেলা কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয়, ইউডিসি, হজ অফিস, আশকোনা) থেকে ই-হেলথ প্রোফাইল ফরম প্রিন্ট করে এবং নিবন্ধন সনদ সঙ্গে আনতে হবে।
• বেসরকারি ব্যবস্থাপনার হজ এজেন্সিগুলো নিজ নিজ ইউজার আইডির মাধ্যমে স্বাস্থ্য পরীক্ষা ও টিকা গ্রহণের সনদ প্রিন্ট করে হজযাত্রীকে সরবরাহ করবে।
• সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীরা সংশ্লিষ্ট টিকাদান কেন্দ্র অথবা নিকটবর্তী রেজিষ্ট্রেশন সেন্টার (ইসলামিক ফাউন্ডেশনের জেলা কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয়, ইউডিসি, হজ অফিস, আশকোনা) থেকে স্বাস্থ্য পরীক্ষা ও টিকা গ্রহণ সনদের প্রিন্ট সংগ্রহ করবেন।
• কোনো হজযাত্রী নির্ধারিত সময়ে টিকা গ্রহণে ব্যর্থ হলে আগামী ২৫ মে থেকে আশকোনার হজক্যাম্পে স্থাপিত মেডিকেল সেন্টার থেকে টিকা গ্রহণ ও স্বাস্থ্য পরীক্ষার সনদ গ্রহণ করবেন। 

এনএফ

Link copied