কোনো মেশিনকে শতভাগ বিশ্বাস করা যাবে না: অধ্যাপক এম কায়কোবাদ

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৫ মে ২০২২, ০৫:৫৬ পিএম


কোনো মেশিনকে শতভাগ বিশ্বাস করা যাবে না: অধ্যাপক এম কায়কোবাদ

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম কায়কোবাদ বলেন, কোনো মেশিনকে শতভাগ বিশ্বাস করা যাবে না।  ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) প্রত্যেকটা অংশ এমনভাবে কাস্টমাইজ করা হয়েছে যে কেউ চাইলেই সেটাকে পরিবর্তন করতে পারবে না। ইভিএম ব্যবহার প্রসঙ্গে এ কথা বলেন তিনি।

বুধবার (২৫ মে) ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার বিষয়ক কারিগরি বিশেষজ্ঞদের সঙ্গে মতবিনিময় করে নির্বাচন কমিশন (ইসি)। মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এ কথা বলেন অধ্যাপক এম কায়কোবাদ।

তিনি বলেন, আমাদের দেশের ছেলে-মেয়েরা যথেষ্ট দক্ষ এবং তাদের আমরা বিশ্বাস করতে পারি। এ প্রকল্পের সঙ্গে যারা জড়িত ছিলেন তাদের যে পরিমাণ কনফিডেন্স, তাদের যে প্রাউড কমিটমেন্ট সেটা আমি নিশ্চিত হয়েছি। এটা খুবই একটা ভালো মেশিন তৈরি করা হয়েছে। আমি আশা করি এটা ডিসপ্লে করা হবে এবং যে কেউ টেস্ট করতে পারবে।

এছাড়াও মতবিনিময় সভায় নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবিব খান (অব.), বেগম রাশেদা সুলতানা, মো. আলমগীর, মো. আনিছুর রহমান, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক মতিন সাদ আবদুল্লাহ, ড. মো. মাহফুজুল ইসলাম, বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির (বিএমটিএফ) পরিচালক মেজর জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন, সেনা কল্যাণ সংস্থার চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলামসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসআর/এসএম

Link copied