পরিচ্ছন্ন শহর গড়তে ব্যানার-ফেস্টুন অপসারণ করছে ডিএনসিসি

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৫ মে ২০২২, ০৮:৫৪ পিএম


পরিচ্ছন্ন শহর গড়তে ব্যানার-ফেস্টুন অপসারণ করছে ডিএনসিসি

পরিচ্ছন্ন ও আধুনিক শহর গড়তে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকার বাজার, সড়ক, ফুটপাত, ভূমি ও দেয়াল হতে অনুমোদন বিহীন সব বিলবোর্ড, শপ সাইন, প্রজেক্ট সাইন, সাইন বোর্ড, ব্যানার ও ফেস্টুন অপসারণের কার্যক্রম শুরু করেছে সংস্থাটি।

গত ২৬ এপ্রিল থেকে আজ পর্যন্ত মোট ৪৩ হাজার ৬৯৩টি ব্যানার, ৩৩ হাজার ৩টি ফেস্টুন, ১ লাখ ১২ হাজার ৭১৫টি পোস্টার এবং ১২টি তোরণ অপসারণ করেছে ডিএনসিসির পরিচ্ছন্নতা টিম। 

বুধবার (২৫ মে) রাতে এ তথ্য জানিয়েছেন উত্তর সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন।

জানা যায়, রাজধানীর বড় সড়ক থেকে শুরু করে বিভিন্ন অলি-গলি, ওভার ব্রিজের পিলার, গাছ, ল্যাম্প পোস্ট, দেয়ালসহ সব জায়গায় পোস্টার ব্যানার-ফেস্টুনে ছেয়ে গিয়েছিল। রাজধানীর সব জায়গায় টু-লেট, ভাড়া হবে, বিভিন্ন ব্যক্তির প্রচারণামূলক নানা পোস্টার, বিভিন্ন বিজ্ঞপ্তির পোস্টার আর ব্যানারের ছড়াছড়ি। যার ফলে নষ্ট হচ্ছিল রাজধানীর মৌলিক সৌন্দর্য।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন বলেন, কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান কর্তৃক গাছের গায়ে কোন ধরনের পোস্টার, ব্যানার, ফেস্টুন ও সাইনবোর্ড লাগালে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে ডিএনসিসি। ঢাকার পরিচ্ছন্নতা ও সৌন্দর্য রক্ষায় নগরবাসীকে আরও সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন মেয়র আতিকুল ইসলাম। ইতোমধ্যে শহরের পরিবেশ রক্ষায় ডিএনসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ দশটি অঞ্চলেই এসব অপসারণ শুরু করেছে এবং আগামীতেও চলমান থাকবে। ডিএনসিসির কাউন্সিলরদের সহযোগিতায় এবং দশটি অঞ্চলের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদের তত্ত্বাবধানে এ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

তিনি আরও বলেন, ব্যানার-পোস্টার বিহীন পরিচ্ছন্ন নগর গড়তে এই অপসারণ কার্যক্রম চলমান থাকবে। শহরকে এভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে সিটি করপোরেশন সবসময় জনগণের সহায়তা প্রত্যাশা করে।

এএসএস/আইএসএইচ

Link copied