পাহাড় কাটায় চসিক কাউন্সিলরসহ ৩ জনের বিরুদ্ধে মামলা

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১০ আগস্ট ২০২২, ০৮:৪৮ পিএম


পাহাড় কাটায় চসিক কাউন্সিলরসহ ৩ জনের বিরুদ্ধে মামলা

চট্টগ্রামের আকবরশাহ থানার উত্তর পাহাড়তলীর লেকসিটি আবাসিক এলাকায় অবৈধভাবে পাহাড় কেটে ভবন নির্মাণ করায় চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ৯নং উত্তর পাহাড়তলী ওয়ার্ডের কাউন্সিলর জহুরুল আলম জসিম, তার স্ত্রী তাছলিমাসহ তিনজনের নামে মামলা দায়ের করেছে পরিবেশ অধিদপ্তর।

বুধবার (১০ আগস্ট) চট্টগ্রামের আকবর শাহ থানায় মামলাটি দায়ের করেছেন পরিবেশ অধিদপ্তরের  পরিদর্শক মো. সাখাওয়াত হোসাইন। মামলার আরেক আসামি ওই জমির কেয়ারটেকার মোহাম্মদ হৃদয়।  

ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেন পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম মহানগরের পরিচালক হিল্লোল বিশ্বাস।

100%

তিনি বলেন, গত ৮ আগস্ট পরিবেশ অধিদপ্তরের একটি টিম উত্তর পাহাড়তলীর লেকসিটি আবাসিক এলাকা পরিদর্শন করেন৷ পরিদর্শন কালে তারা দেখতে পান লেকসিটি আবাসিক এলাকা সংলগ্ন ছড়ার কাছে টিলা শ্রেণির জমির আনুমানিক ৩ শতাংশ অংশের ছোট-বড় গাছ ও ঝোপঝাড় কেটে টিলা পরিষ্কার করা হয়েছে।

হিল্লোল বিশ্বাস বলেন, সেখানে পাহাড় কেটে একটি টিনশেড সেমিপাকা স্থাপনা নির্মাণ করা হয়েছে। ঘরসহ কাটা পাহাড়ের পরিমাণ আনুমানিক ৩ হাজার ঘনফুট। এছাড়া ১ হাজার ৩০৬ দশমিক ৮ বর্গফুট পাহাড়ি জমির গাছ কেটে পরিষ্কার করা হয়েছে। সেখানে গত কয়েকদিন আগে কাটা তিনটি বড় গাছের গুড়ি দেখা গেছে।

100%

তিনি বলেন, পরিদর্শনে পাহাড় কাটা ও পাহাড়ি জমির গাছ এবং ঝোপঝাড় কাটার সত্যতা পাওয়ায় আজকে পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম কার্যালয়ে শুনানিতে হাজির হবার জন্য নোটিশ দেওয়া হয়েছে। 

শুনানিতে কেয়ারটেকার মোহাম্মদ হৃদয় জানান, কাটা জমির মালিক তিনি না। কর্তনকৃত টিলা শ্রেণির জমিটির প্রকৃত মালিক জহুরুল আলম জসিম এবং তার স্ত্রী তাছলিমা। তিনি এর স্বপক্ষে জমির মালিকানা খতিয়ান দাখিল করেন। 

প্রাপ্ত তথ্য অনুযায়ী ৩ জনের বিরুদ্ধে আজ আকবরশাহ থানায় মামলা দায়ের করা হয়েছে।

কেএম/আইএসএইচ

Link copied