টেকসই উন্নয়নে সব প্রজন্মকে কাজে লাগাতে হবে

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১১ আগস্ট ২০২২, ১২:১৮ পিএম


টেকসই উন্নয়নে সব প্রজন্মকে কাজে লাগাতে হবে

ইন্টারন্যাশনাল ট্রান্সপোর্ট ওয়ার্কার্স ফেডারেশন বাংলাদেশ যুব কমিটির সভাপতি আসাদুজ্জামান বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের জন্য বিশ্বকে সব প্রজন্মের পূর্ণ সম্ভাবনাকে কাজে লাগাতে হবে।

তিনি বলেন, প্রজন্মের মধ্যে সংহতিই টেকসই উন্নয়নের চাবিকাঠি। কেউ পিছিয়ে থাকবে না- তা নিশ্চিত করতে আমাদের অবশ্যই সফল এবং ন্যায়সঙ্গত আন্তঃপ্রজন্ম সম্পর্ক এবং অংশীদারিত্ব গড়ে তুলতে সহযোগিতা করতে হবে।

বৃহস্পতিবার (১১ আগস্ট) সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে আসাদুজ্জামান এসব কথা বলেন। আন্তর্জাতিক যুব দিবস-২০২২ উপলক্ষে মানববন্ধনটির আয়োজন করা হয়।

যুব কমিটির সভাপতি বলেন, বৈশ্বিক সমস্যা মোকাবিলায় আন্তঃপ্রজন্মীয় সংহতি এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য উদ্বেগের কথা বলা হচ্ছে। বয়সবাদ একটি গুরুত্বপূর্ণ বিষয়, যা নিয়ে এখনও পর্যাপ্তভাবে আলোচনা করা হয়নি।

তিনি বলেন, সব বয়সের প্রজন্মের মধ্যে সহযোগিতা এবং সংহতি গড়া চ্যালেঞ্জের। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন বয়সবাদকে কুসংস্কার এবং বৈষম্য হিসেবে সংজ্ঞায়িত করে।

উপস্থিত বক্তারা বলেন, বয়সবাদ মানুষকে এমনভাবে প্রভাবিত করে, যা তাদের সম্পূর্ণ সম্ভাবনায় পৌঁছাতে এবং তাদের সম্প্রদায়ে ব্যাপকভাবে অবদান রাখতে বাধা দেয়। এসব বাধা অতিক্রম করে সব বয়সের মানুষের জন্য নতুন একটি পৃথিবী তৈরি করতে হবে। এক্ষেত্রে যুবদের সর্বাত্মক ভূমিকা রাখতে হবে।

মানববন্ধনে ইন্টারন্যাশনাল ট্রান্সপোর্ট ওয়ার্কার্স ফেডারেশন বাংলাদেশ যুব কমিটির সভাপতি আসাদুজ্জামানের সভাপতিত্বে সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম। বক্তব্য রাখেন ইন্টারন্যাশনাল ট্রান্সপোর্ট ওয়ার্কার্স ফেডারেশন বাংলাদেশ কাউন্সিলের সম্মানিত সভাপতি ওসমান আলী, সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. শাহ আলম ভূঁইয়া, বিআইডব্লিউটিসি ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি মো. মহসিন ভূঁইয়া, বাংলাদেশ রেলওয়ে এমপ্লয়িজ লীগের সভাপতি আনোরুল হক হলি, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. এনায়েত হোসেন আকন্দ, বাংলাদেশ রেলওয়ে শ্রমিকলীগের সভাপতি মো. হুমায়ুন কবির, ইন্টারন্যাশনাল ট্রান্সপোর্ট ওয়ার্কার্স ফেডারেশন বাংলাদেশ নারী কমিটির সভাপতি খাদিজা রহমান প্রমুখ।

আইবি/আইএসএইচ

Link copied