উত্তরার ঘটনার পেছনে চার কারণ

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৬ আগস্ট ২০২২, ০৪:২৭ পিএম


চার কারণে রাজধানীর উত্তরায় নির্মাণাধীন বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের ক্রেন থেকে ১২০ টন ওজনের গার্ডার ছিটকে প্রাইভেটকারের উপর পড়ে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী।

সোমবারের (১৫ আগস্ট) ওই ঘটনায় মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটি মঙ্গলবার (১৬ আগস্ট) সকালে তার কাছে রিপোর্ট জমা দিয়েছে। বিকেলে সচিবালয়ে প্রাথমিক তদন্ত প্রতিবেদনের বিষয় নিয়ে সাংবাদিকদের ব্রিফিং করেন সড়ক বিভাগের সচিব।

তিনি জানান, এ ঘটনায় গঠিত তদন্ত কমিটি চারটি কারণ জানিয়েছে। প্রথমত- ঠিকাদার প্রতিষ্ঠানের শতভাগ অবহেলা এর কারণ। গতকাল সরকারি ছুটি ছিল। আনুষ্ঠানিকভাবে কাজ বন্ধ থাকলেও কাজ চালানো হয়। ওয়ার্ক প্ল্যান ছিল না। 

দ্বিতীয়ত- ট্রাফিক পুলিশকে অবহিত করা হয়নি। তৃতীয়ত- দুর্ঘটনাস্থলে সড়কটির একাংশ উঁচু এবং অপর অংশ নিচু ছিল। ক্রেনটি কার্যক্রম চালানোর সময় একটি চেইন উঁচু অংশে এবং আরেকটি অপর অংশে ছিল। ফলে ক্রেনটি ভারসাম্যহীন হয়ে পড়ে। 

সর্বশেষ কারণ হিসেবে তিনি জানান, বিকেলের দিকে হঠাৎ যানবাহনের সংখ্যা বেড়ে যায় এবং সেগুলো ক্রেনের খুব কাছাকাছি চলে আসে। অপারেটর বিচলিত হয়ে হঠাৎ ব্রেক করলে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে দুর্ঘটনাটি ঘটে। 

dhakapost

সোমবার বিকেলে রাজধানীর উত্তরায় বিআরটি প্রকল্পের ফ্লাইওভারের গার্ডার চাপায় প্রাইভেটকারে থাকা শিশুসহ পাঁচ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন দুই জন।

নিহতরা হলেন- রুবেল (৬০), ফাহিমা (৪০), ঝরনা (২৮), ঝরনার দুই সন্তান জান্নাত (৬) ও জাকারিয়া (২)। ঘটনাস্থলেই তাদের মৃত্যু হয়। শুধু বেঁচে গেছেন হৃদয় ও রিয়ামনি নামের নবদম্পতি।

এসএইচআর/জেডএস

টাইমলাইন

Link copied