সাংস্কৃতিক সহযোগিতায় বাংলাদেশ-মেক্সিকো সমঝোতা স্মারক সই

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০১ অক্টোবর ২০২২, ১১:১৯ এএম


সাংস্কৃতিক সহযোগিতায় বাংলাদেশ-মেক্সিকো সমঝোতা স্মারক সই

সাংস্কৃতিক সহযোগিতা বিষয়ক একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে বাংলাদেশ ও মেক্সিকো। বাংলাদেশের সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ও মেক্সিকোর সংস্কৃতি সচিব আলেহান্দ্রা ফ্রাউস্টো গেরেরো নিজ নিজ দেশের পক্ষে স্মারকটি সই করেন।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) মেক্সিকো সিটির লস পিনোসে দুই বন্ধুপ্রতিম দেশের মধ্যে সাংস্কৃতিক সহযোগিতা বিষয়ক স্মারকটি সই করা হয়।

মেক্সিকোর বাংলাদেশ দূতাবাস জানায়, এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে উভয় দেশের ঐতিহাসিক ও সাংস্কৃতিক স্মৃতিস্তম্ভ সংরক্ষণ ও পুনরুদ্ধারের জন্য নির্ধারিত গ্রন্থাগার, জাদুঘর, আর্কাইভ এবং বিভাগগুলোর মধ্যে সরাসরি যোগাযোগ স্থাপনের সুযোগ সৃষ্টি হবে বলে আশা করা যাচ্ছে। সেই সঙ্গে চিত্রশিল্পী ও কারিগর, শিল্প সমালোচক, লোকশিল্প বিশেষজ্ঞ, লোককাহিনী ও অডিও ভিজ্যুয়াল প্রযোজক বিনিময় এবং শিল্পের অন্যান্য ক্ষেত্র যেমন সংগীত, ভিজ্যুয়াল আর্ট, সিনেমাটোগ্রাফি সংরক্ষণে এবং পুনরুদ্ধারে এই সমঝোতা স্মারক ইতিবাচক ভূমিকা রাখবে বলে আশা করা যাচ্ছে।

dhakapost

প্রত্নতাত্ত্বিক ঐতিহ্য, সাহিত্যের অনুবাদ, পারফর্মিং, ভিজ্যুয়াল ও সাহিত্যে সহযোগিতার পাশাপাশি উভয় দেশে অনুষ্ঠিত বিভিন্ন উৎসব, বইমেলা এবং অন্যান্য সাংস্কৃতিক অনুষ্ঠানে একে অপরের অংশগ্রহণকে উৎসাহিত করবে।

স্মারক সই অনুষ্ঠানে মেক্সিকোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম এবং কাউন্সেলর শাহানাজ আখতার রানু উপস্থিত ছিলেন। অন্যদিকে মেক্সিকোর সংস্কৃতি মন্ত্রণালয়ের মহাপরিচালক ড. পাবলো রাফায়েল দেলা মাদ্রিদ, আইন উপদেষ্টা এরেন্দিরা ক্রজ ভিজেগাস এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে বাংলাদেশ ও মেক্সিকোর মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন পর্যায়ে প্রবেশ করবে বলে আশা করা হচ্ছে।

এনআই/এমএইচএন/এসএসএইচ

Link copied