অ্যাম্বুলেন্স চলাচলে জাতীয় নীতিমালাসহ ৫ দাবি চালকদের

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০১ অক্টোবর ২০২২, ১১:৫২ এএম


অ্যাম্বুলেন্স চলাচলে জাতীয় নীতিমালাসহ ৫ দাবি চালকদের

অ্যাম্বুলেন্স চলাচলে জাতীয় নীতিমালা, আয়করমুক্ত বাণিজ্যিক রেজিস্ট্রেশনসহ ৫ দফা দাবি জানিয়েছে অ্যাম্বুলেন্স মালিক কল্যাণ সমিতি।

শনিবার (১ অক্টোবর) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন থেকে তারা এ দাবি জানায়।

অ্যাম্বুলেন্স মালিক কল্যাণ সমিতির সভাপতি গোলাম মোস্তফা বলেন, আমরা জীবনের ঝুঁকি নিয়ে মানুষের জন্য কাজ করে থাকি। করোনার কঠিন সংকটে সবাই যখন বাসাবাড়িতে নিরাপদে আশ্রয়ে ছিলেন, তখন আমরা মানবসেবায় নিয়োজিত ছিলাম। করোনায় আক্রান্ত হয়ে আমাদের অনেকেই মারা যান। তারপরও আমরা আমাদের সেবা কার্যক্রম অব্যাহত রেখেছি। সেবাদানকালে আমরা অনেক সমস্যার সম্মুখীন হলেও সেগুলোর সমাধানে সরকারের পক্ষ থেকে কোনো কার্যকর প্রদক্ষেপ নিতে দেখিনি। নানা সময়ে আমরা সরকারের কাছে আমাদের দাবিগুলো তুলে ধরেছি। কিন্তু কোনো কাজ হয়নি। তাই বাধ্য হয়ে আমরা মানববন্ধন কর্মসূচি করছি।

তিনি আরও বলেন, অ্যাম্বুলেন্স চলাচলে নানা জটিলতা থাকায় এবং জাতীয়ভাবে কোনো নীতিমালা প্রণীত না হওয়ায় মালিক চালকরা হয়রানির শিকার হচ্ছেন। একইভাবে সাধারণ মানুষও কাঙ্ক্ষিত সেবা পাওয়া থেকে বঞ্চিত হচ্ছে। আশা করছি প্রধানমন্ত্রী আমাদের দাবিগুলো বাস্তবায়ন করবেন। আমরা আমাদের দাবিগুলোর বাস্তবায়নে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

সাধারণ সম্পাদক বাদল মাতব্বর বলেন, বিভিন্ন দুর্যোগসহ অনেক বাধা-বিপত্তি সত্ত্বেও আমরা বিনামূল্যে অ্যাম্বুলেন্স সার্ভিস দিয়ে মানবতার সেবায় ভূমিকা রেখেছি। আমরা ভবিষ্যতেও দেশ ও জাতির প্রয়োজনে সব সময় পাশে থাকতে চাই। আমরা যেন আমাদের সব সেবা দেওয়া অব্যাহত রাখতে পারি, সেজন্য অ্যাম্বুলেন্স মালিক কল্যাণ সমিতির ৫ দফা দাবি বাস্তবায়ন খুবই জরুরি।

তাদের অন্যান্য দাবিগুলো হলো, অ্যাম্বুলেন্স আয়করমুক্ত অথবা বাণিজ্যিক রেজিস্ট্রেশন, দেশের সব রাস্তা ও সেতুতে প্রধানমন্ত্রী ঘোষিত টোল ফ্রি বাস্তবায়ন, অ্যাম্বুলেন্সে আট সিটের আসন অনুমোদন এবং সব হাসপাতালে অ্যাম্বুলেন্স পার্কিং সুবিধা নিশ্চিত করা।

বাংলাদেশ অ্যাম্বুলেন্স মালিক কল্যাণ সমিতির সভাপতি গোলাম মোস্তফার সভাপতিত্বে এবং ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক জিল্লুর রহমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন সংগঠনের সহ সভাপতি দবির হোসেন, কোষাধ্যক্ষ নুরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক নাসির উদ্দিন সরকার, সমিতির সদস্য সালেহ আহামদ রিপন, মাসুদ রেজা প্রমুখ।

মানববন্ধনে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে অ্যাম্বুলেন্স মালিক সমিতির সদস্যরা অংশগ্রহণ করেন। এছাড়া একই দাবিতে সারাদেশে আজ মানববন্ধন কর্মসূচি পালন করা হচ্ছে।

আইবি/এসএম

Link copied