নভেম্বর থেকে অনলাইনে ভাতা বিল দাখিল শুরু

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৫ অক্টোবর ২০২২, ০৭:৫১ পিএম


নভেম্বর থেকে অনলাইনে ভাতা বিল দাখিল শুরু

ভ্রমণ ভাতা, দৈনিক ভাতা ও বদলিজনিত ভ্রমণ ভাতা বিল অনলাইনে দাখিল করার নির্দেশনা দিয়েছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। আপাতত নারায়ণগঞ্জ জেলায় অবস্থিত সব সরকারি দপ্তর, হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় এবং পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগকে (আইএমইডি) এ নির্দেশনা দিয়েছে অর্থ বিভাগ।

এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের প্রবিধি অনুবিভাগের উপ-সচিব মোহাম্মদ মনিরুজ্জামান ঢাকা পোস্টকে বলেন, ‘আমরা প্রাথমিকভাবে পাইলটিং করার জন্য সরকারের তিনটি সংস্থা অক্টোবর মাসে দৈনিক ভাতা, ভ্রমণ ভাতা ও বদলিজনিত ভ্রমণ ভাতা বিল দাখিলের জন্য বলেছি। এই এক মাস পাইলটিং হয়ে গেলে নভেম্বর থেকে সারা দেশে সরকারি অফিসগুলোকে অনলাইনে ভাতার বিল দাখিল করতে হবে।’

তিনি বলেন, ‘এটা খুবই সহজ সিস্টেম। এই পদ্ধতি শুরু হয়ে গেলে সারা দেশে কাগজে বিল দাখিলের ঝামেলা আর থাকবে না। এছাড়া সরকারি কাজে ডিজিটাল সিস্টেমে আমরা আরও একধাপ এগিয়ে যাব। অনলাইনে আইবাসের মাধ্যমে বিল দাখিলের কথা জানান তিনি।

আরও পড়ুন : ১১ কোটি ২০ লাখ পাঠ্যপুস্তক কিনবে সরকার

অর্থ বিভাগের প্রবিধি অনুবিভাগ যা জানায়

১. আইএমইডি, হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় এবং নারায়ণগঞ্জ জেলায় অবস্থিত সরকারি দপ্তরগুলোতে ১ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত অনলাইনে বিল দাখিলের পাইলটিং করা হবে। উল্লিখিত বিভাগ/দপ্তরের কর্মচারীদের আইবাস++ এর মাধ্যমে অনলাইনে দৈনিক ভাতা, ভ্রমণ ভাতা এবং বদলিজনিত ভ্রমণ ভাতা বিল দাখিল করতে হবে।

২. পাইলটিংয়ের আওতা বহির্ভূত অফিসগুলোর কর্মচারীরা আগের মতো ম্যানুয়েল পদ্ধতিতে বিল দাখিল করতে পারবেন। পাইলটিং শেষে সব সরকারি অফিস অনলাইনে টিএ/ডিএ বিল দাখিলের আওতাভুক্ত হবে।

৩. ভ্রমণের দূরত্ব অর্থ বিভাগের ওয়েবসাইটে এবং আইবাস++ এর ওয়েবসাইটে প্রদত্ত দূরত্ব চার্ট অনুসরণ করে নির্ধারণ করতে হবে।

৪. বিমান ভ্রমণের প্রাধিকারপ্রাপ্ত কর্মচারীদের বিমান ভ্রমণের প্রমাণ হিসেবে আবশ্যিকভাবে বোর্ডিং পাস আপলোড/দাখিল করতে হবে।

৫. পরবর্তী সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত অনলাইনে বিল দাখিলের পাশাপাশি বিলের একটি প্রিন্ট কপি স্বাক্ষর ও সিলসহ সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিসে পাঠাতে হবে।

এসআর/এসএসএইচ

Link copied