ই-কর্মাসের টাকা গ্রাহকরা ফেরত পাবে কবে?

Dhaka Post Desk

ঢাকা পোস্ট ডেস্ক

১২ জানুয়ারি ২০২৩, ০২:০৫ পিএম


ই-কর্মাসের টাকা গ্রাহকরা ফেরত পাবে কবে?

ছবি : সংগৃহীত

১২ জানুয়ারি ২০২৩।

ইজতেমা পূর্ববর্তী যানজটে ঢাকার অবস্থা নাকাল। পাশাপাশি আজকের জাতীয় দৈনিকে রাজনৈতিক পরিস্থিতির খবর বিশেষভাবে গুরুত্ব পেয়েছে। পাল্টা আন্দোলন আর কর্মসূচি যেমন বাড়ছে তেমনি বাড়ছে ইভিএম কেনায় তাড়াহুড়া। কেন এত তাড়াহুড়ো? এর পাশাপাশি আজকের জাতীয় দৈনিকের গুরুত্বপূর্ণ খবরগুলো একবার দেখে আসি—

প্রথম আলো

ইভিএম কিনতে হঠাৎ তড়িঘড়ি

দুই লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার প্রকল্প অনুমোদন দিতে হঠাৎ তড়িঘড়ি শুরু করেছে সরকার। পরিকল্পনা কমিশনে গতকাল বুধবার থেকে ইভিএম কেনার প্রকল্প নিয়ে তৎপরতা শুরু হয়। দায়িত্বশীল সূত্রগুলো বলছে, ১৭ জানুয়ারি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় (একনেক) প্রকল্পটি অনুমোদন দেওয়া হতে পারে।

সমকাল

বড় শোডাউনের পর ফের তৃণমূলে বিএনপি

সমমনাদের নিয়ে ঢাকাসহ ১০টি সাংগঠনিক বিভাগীয় শহরে যুগপৎ গণ-অবস্থান কর্মসূচি পালন করেছে বিএনপি। কেন্দ্রীয়ভাবে গতকাল বুধবার রাজধানীর আটটি স্থানে সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত অবস্থান করে সমমনা দলগুলো। ক্ষমতাসীন সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবিতে এটি দ্বিতীয় দফা যুগপৎ কর্মসূচি।

আরও পড়ুন >>> দলাদলি নয় গলাগলি হোক 

শিক্ষা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলেও তার প্রতি অবহেলাও যেন একটু বেশি বেশি।

প্রথম আলো

শিক্ষক নেই, তাই অভিভাবক দিয়ে ক্লাস

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চতুর্থ শ্রেণির ক্লাসে পড়াচ্ছেন অলিকা দাশ। কিন্তু তিনি বিদ্যালয়টির শিক্ষক নন। অলিকা ওই বিদ্যালয়ের একজন শিক্ষার্থীর বোন। শিক্ষক না থাকায় তাকে পড়াতে হচ্ছে। কেবল তিনি নন, বিদ্যালয়টিতে এক সপ্তাহ ধরে পড়াচ্ছেন পাঁচজন অভিভাবক।

গ্যাস সংকট প্রকট হচ্ছে। এই সংকট আগেও ছিল, এখন তা বাণিজ্যিক এলাকায় বেড়েছে। এর ফলে উৎপাদন ব্যাহত হচ্ছে প্রবলভাবে।

প্রথম আলো

গ্যাস-সংকটে ধুঁকছে ভালুকার অর্ধশত কারখানা

ময়মনসিংহের ভালুকার সিডস্টোর এলাকায় হালিম গ্রুপের এক্সিলেন্ট সিরামিক ও এক্সিলেন্ট টাইলস কারখানা। গ্যাস–সংকটের কারণে গত আগস্ট থেকে কারখানা দুটির উৎপাদন ব্যাহত হচ্ছিল। গত মাসে গ্যাস–সংকট প্রকট আকার ধারণ করে। সন্ধ্যা ছয়টা থেকে ১২ ঘণ্টা গ্যাসের চাপ শূন্য পিএসআই (গ্যাসের চাপ মাপার একক) থাকছে। এ কারণে এ সময় স্যানিটারি ওয়্যার ও টাইলস উৎপাদন বন্ধ রাখতে বাধ্য হচ্ছে কারখানা কর্তৃপক্ষ।

ই-কর্মাস নিয়ে সবার আগ্রহ থাকলেও গ্রাহকদের অর্থ ফেরত দেওয়ার বিষয়ে সরকারের আগ্রহ দেখা যাচ্ছে না।

কালের কণ্ঠ

৩৫০০ কোটি টাকা ফেরত পাওয়া অনিশ্চিত

ই-কমার্স কোম্পানির লোভনীয় অফারের ফাঁদে পড়ে প্রতারিত লাখো গ্রাহকের পাওনা প্রায় তিন হাজার ৫০০ কোটি টাকা ফেরত পাওয়া প্রায় অনিশ্চিত। ১৩টি কোম্পানির কাছ থেকে গ্রাহকরা আংশিক টাকা ফেরত পেলেও ১৪টি কোম্পানি কোনো টাকাই দেয়নি।  গ্রাহকদের টাকা ফেরত দেওয়ার প্রক্রিয়ার সমন্বয়কের দায়িত্বে থাকা বাণিজ্য মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেল বলছে, গ্রাহকদের টাকা ফেরত দেওয়ার বিষয়টি প্রক্রিয়াধীন।

আরও পড়ুন >>> ই-কমার্স : নিরাপদ বিনিয়োগ ও অর্থ ফেরত প্রসঙ্গ

ক্লাস ছাড়াও মিলছে সনদ। বিস্ময়কর এই সংবাদ। কেন এমন হয়?

বণিক বার্তা

ক্লাস-পরীক্ষা নেই, ‘হোম ডেলিভারি’-তেই মিলছে বিশ্ববিদ্যালয়ের সনদ

ঢাকার রমনা বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের দুজন সিনিয়র শিক্ষক সম্প্রতি উচ্চতর গ্রেড পেতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে ব্যাচেলর অব স্পেশাল এডুকেশন (বিএসএড) ডিগ্রির সনদ জমা দিয়েছেন। সনদে দেয়া তথ্যমতে, বগুড়ার প্রফেশনালস ইউনিভার্সিটি নামে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অধীন চারুকলা ডিপ্লোমা ট্রেনিং ইন্সটিটিউট থেকে ২০২১-২২ শিক্ষাবর্ষে তারা দুজনেই এ ডিগ্রি অর্জন করেছেন।

এছাড়াও মেয়াদোত্তীর্ণ গম আমদানি, ফরিদপুরে ছাত্রলীগের হামলার খবর গুরুত্ব পেয়েছে।

Link copied