এবারও কি কাঁদবে হাওরবাসী?

Dhaka Post Desk

ঢাকা পোস্ট ডেস্ক

১৬ জানুয়ারি ২০২৩, ০২:৫৫ পিএম


এবারও কি কাঁদবে হাওরবাসী?

ছবি : সংগৃহীত

১৬ জানুয়ারি ২০২৩।

হাওরবাসীর কান্না দেখেছি ২০২২ সালে। এইবারও তাই ঘটবে। বাঁধের কাজের ধীরগতিতে ক্ষোভ প্রকাশ করেছেন ‘হাওর বাঁচাও আন্দোলন’ সংগঠনের নেতারা। নভেম্বর মাসের মধ্যে সব প্রকল্প নির্ধারণ ও প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) গঠনের পর ১৫ ডিসেম্বর থেকে পুরোদমে কাজ শুরু হবে—নীতিমালা তা-ই বলে, কিন্তু এবারও সেটি হয়নি। কাজের চেয়ে প্রকল্প আর ব্যয় বাড়ানোতেই কর্মকর্তারা বেশি মনোযোগী। কেন এমন হয়? তবে কি এবারও হাওরের কান্না থামবে না? এর পাশাপাশি আজকের জাতীয় দৈনিকের গুরুত্বপূর্ণ খবরগুলো একবার দেখে আসি—

প্রথম আলো

বেশির ভাগ প্রকল্পে কাজ শুরু হয়নি

নির্ধারিত সময়ের এক মাস পার হলেও সুনামগঞ্জে হাওরের ফসল রক্ষা বাঁধ নির্মাণের বেশির ভাগ প্রকল্পে এখনো মাটি পড়েনি। গত ১৫ ডিসেম্বর থেকে আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যেই পুরো কাজ শেষ করার কথা। কিন্তু এ পর্যন্ত অনুমোদন হওয়া ৫৮০টি প্রকল্পের মধ্যে ৪০৫টিতে এখনো কাজই শুরু হয়নি। যেগুলোতে শুরু হয়েছে, সেগুলোতেও কাজের গতি কম। গত এক মাসে কাজের অগ্রগতি কত শতাংশ, এর কোনো উত্তর নেই বাঁধ নির্মাণকাজ বাস্তবায়ন ও তদারককারীদের কাছে।

আরও পড়ুন >>> দেশে এত দুর্নীতি কেন? 

অংশগ্রহণমূলক সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কা অনেকের।

সমকাল

অবাধ-সুষ্ঠু নির্বাচনের বার্তা পেলেন ডোনাল্ড লু

অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে প্রতিশ্রুতি দিয়েছেন, সেই বার্তা নিয়ে গেলেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু।

মুদ্রানীতিতে মূল্যস্ফীতি ও ডলারের বিনিময় হার ধরে রাখাকে সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়েছে। যদিও নতুন করে টাকা ছাপানোর পরিস্থিতিতে সরকারের ঋণ বাড়ানোর ঘোষণা দিয়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের কথা নিতান্তই অমূলক।

প্রতিদিনের বাংলাদেশ

চাপ বাড়াবে সমন্বয়হীন মুদ্রানীতি

উচ্চ মূল্যস্ফীতি, তীব্র ডলার সংকট, বৈশ্বিক অর্থনীতির টালমাটাল সময়ে বাংলাদেশ ব্যাংক রবিবার (১৫ জানুয়ারি)  মুদ্রানীতি ঘোষণা করেছে, যেখানে চাল ও চুলোর মধ্যে সমন্বয়হীনতাই প্রকট।

বর্তমানে ঢাকার সঙ্গে চট্টগ্রাম পর্যন্ত রেলপথের দূরত্ব ৩২০ কিলোমিটার। চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্ত রেলপথের দৈর্ঘ্য ৪০ কিলোমিটার। এর সঙ্গে কক্সবাজার যোগ হলে ঢাকা থেকে পুরো পথের মোট দূরত্ব দাঁড়াবে ৪৬০ কিলোমিটার। রেল সংযোগে যুক্ত হচ্ছে কক্সবাজার।

আরও পড়ুন >>> টাকার নাকি পাখা গজাইছে! 

কালের কণ্ঠ

কক্সবাজারে ট্রেন যাবে জুনে

আগামী জুন মাসে কক্সবাজারে ট্রেন চলাচল শুরু হতে পারে। এরই মধ্যে দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ১০০ কিলোমিটার রেলপথের ৬৫ কিলোমিটারে রেললাইন বসে গেছে। জুনের মধ্যে বাকি কাজ শেষ করতে চান সংশ্লিষ্ট ব্যক্তিরা। সব ঠিক থাকলে জুনের শেষ নাগাদ ঢাকা থেকে ট্রেনে কক্সবাজার যাওয়া যাবে।

১২ কোটি ভোটারের আস্থা কোথায়?

কালের কণ্ঠ

আগামী নির্বাচনে ভোটার প্রায় ১২ কোটি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটার প্রায় ১২ কোটি। গতকাল রবিবার নির্বাচন কমিশন হালনাগাদ ভোটারের যে খসড়া তালিকার তথ্য প্রকাশ করেছে, সে অনুসারে দেশে বর্তমান ভোটার ১১ কোটি ৯০ লাখ ৬১ হাজার ১৫৮ জন। এর মধ্যে পুরুষ ছয় কোটি তিন লাখ ৮৩ হাজার ১১২, নারী পাঁচ কোটি ৮৬ লাখ ৭৭ হাজার ২০৯ এবং তৃতীয় লিঙ্গের ৮৩৭ জন।

এছাড়াও আইএমএফের ঋণ, বিএনপির রাজনীতি, সরকারি হিসাবে সড়ক দুর্ঘটনায় মৃত্যু কমে যাওয়ার খবর গুরুত্ব পেয়েছে।

Link copied