সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ সোমালিয়া

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

৩১ জানুয়ারি ২০২৩, ১১:৪০ এএম


সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ সোমালিয়া

দুর্নীতিতে শীর্ষে থাকা সোমালিয়ার অর্থনৈতিক অবস্থাও দুর্বল/ ছবি- সংগৃহীত

বিশ্বের ১৮০টি দেশের মধ্যে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকার শীর্ষে রয়েছে পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়া। দুর্নীতির ধারণা সূচকের (সিপিআই) ১০০ স্কোরের মধ্যে দেশটি পেয়েছে ১২। 

এ তালিকায় যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ সুদান ও সিরিয়া। আর তৃতীয় ভেনিজুয়েলা। তাদের স্কোর যথাক্রমে ১৩ ও ১৪। তালিকায় বাংলাদেশের অবস্থান ১২তম।

২০২২ সালের পরিস্থিতি বিবেচনায় বার্লিনভিত্তিক দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) প্রকাশ করা ‘দুর্নীতির ধারণা সূচক (সিপিআই)’-এ এই তথ্য উঠে এসেছে।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) বেলা ১১টায় ধানমন্ডির মাইডাস সেন্টারে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) এক সংবাদ সম্মেলনে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এ তথ্য উপস্থাপন করেন।

ড. ইফতেখারুজ্জামান বলেন, সিপিআই অনুযায়ী বাংলাদেশের অবস্থান হতাশাজনক। এবছর সূচকে নিচের দিক থেকে বাংলাদেশের অবস্থান ১২ এবং ওপরের দিক থেকে ১৪৭।

টিআইবির প্রতিবেদন অনুসারে, সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় ১৬ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে ইয়েমেন, পঞ্চম অবস্থানে যৌথভাবে বুরুন্ডি, গিনি, হাইতি, লিবিয়া ও উত্তর কোরিয়া, ৬ষ্ঠ স্থানে ১৯ স্কোর নিয়ে চাঁদ, কোমোরোস, নিকারাগুয়া ও তুর্কমেনিস্তান,  ২০ স্কোর নিয়ে ৭ম স্থানে রিপাবলিক অব কঙ্গো এবং ২১ স্কোর নিয়ে ৮ম স্থানে রয়েছে গিনিবিসাউ ও কঙ্গো।

আরএম/জেডএস

Link copied