সাড়ে আট মাসে করোনায় সর্বোচ্চ শনাক্ত

Dhaka Post Desk

ঢাকা পোস্ট ডেস্ক

২৩ মার্চ ২০২১, ০৩:২৪ পিএম


সাড়ে আট মাসে করোনায় সর্বোচ্চ শনাক্ত

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন তিন হাজার ৫৫৪ জন। ফলে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে পাঁচ লাখ ৭৭ হাজার ২৪১ জনে। গত বছরের ২ জুলাইয়ের পর এটিই দেশে এক দিনে সর্বোচ্চ শনাক্ত। সেদিন আক্রান্ত হিসেবে দেশে শনাক্ত হয়েছিলেন চার হাজার ১৯ জন। 

গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও ১৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে আট হাজার ৭৩৮ জনে।

মঙ্গলবার (২৩ মার্চ) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সোমবার (২২ মার্চ) করোনায় আক্রান্ত হয়েছিলেন দুই হাজার ৮০৯ জন। একই সময়ে মৃত্যু হয়েছিল ৩০ জনের।

আজকের বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন এক হাজার ৮৩৫ জন। এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন পাঁচ লাখ ২৫ হাজার ৯৯৪ জন। এ সময়ে ২৬ হাজার ৩৫৭ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা করা হয়েছে ২৫ হাজার ৯৫৪টি নমুনা। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৪ লাখ ৬০ হাজার ১৮৪টি। দেশে মোট ২১৯টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে।

সর্বশেষ ১০ দিনে করোনায় আক্রান্ত ও মৃত্যু
তারিখ শনাক্ত মৃত্যু হাসপাতালে মৃত্যু বাড়িতে মৃত্যু
১৪ মার্চ ১১৫৬ ১৮ ১৮
১৫ মার্চ ১৭৭৩ ২৬ ২৬
১৬ মার্চ ১৭১৯ ২৬ ২৬
১৭ মার্চ ১৮৬৫ ১১ ১১
১৮ মার্চ ২১৮৭ ১৬ ১৬
১৯ মার্চ ১৮৯৯ ১৮ ১৬
২০ মার্চ ১৮৬৮ ২৬ ২৬
২১ মার্চ ২১৭২ ২২ ২২
২২ মার্চ ২৮০৯ ৩০ ২৯
২৩ মার্চ ৩৫৫৪ ১৮ ১৭

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৩ দশমিক ৬৯ শতাংশ। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১২ দশমিক ৯৪ শতাংশ। প্রতি ১০ লাখে করোনা শনাক্তের হার তিন হাজার ৩৮৯.৪২ জন; সুস্থ তিন হাজার ৮৮.৫১ এবং মৃত্যু ৫১.৩১ জনের।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৮ জনের মধ্যে ১২ জন পুরুষ, বাকি ছয় জন নারী। এর মধ্যে হাসপাতালে মারা গেছেন ১৭ জন, অন্যজনের মৃত্যু হয়েছে বাড়িতে। এ পর্যন্ত মোট মারা যাওয়া আট হাজার ৭৩৮ জনের মধ্যে পুরুষ ছয় হাজার ৬০৭ জন, বাকি দুই হাজার ১৩১ জন নারী।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, মারা যাওয়া ১৮ জনের মধ্যে ষাটোর্ধ্ব ১০, ৫১ থেকে ৬০ বছরের ছয় এবং ৪১ থেকে ৫০ বছর বয়সী দুজন রয়েছেন।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম তিন জনের দেহে করোনা শনাক্ত হয়। এর ঠিক ১০ দিন পর ১৮ মার্চ দেশে ভাইরাসটিতে প্রথম মৃত্যু হয়।

এফআর/এমএমজে

Link copied