শনাক্তে রেকর্ড অব্যাহত, মৃত্যু ৫০

Dhaka Post Desk

ঢাকা পোস্ট ডেস্ক

০২ এপ্রিল ২০২১, ০৪:২৫ পিএম


শনাক্তে রেকর্ড অব্যাহত, মৃত্যু ৫০

করোনাভাইরাসে শনাক্তের দিক থেকে দেশে প্রতিদিনই নতুন করে রেকর্ড হচ্ছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৬ হাজার ৮৩০ জন। যা দেশে একদিনে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। এতে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ছয় লাখ ২৪ হাজার ৫৯৪ জনে। গত তিনদিন ধরে প্রতিদিনিই শনাক্তের সংখ্যা আগের দিনের চেয়ে বাড়ছে। 

একই সময়ে দেশে করোনায় আক্রান্ত আরও ৫০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে ভাইরাসটিতে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল নয় হাজার ১৫৫ জনে।

শুক্রবার (২ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বৃহস্পতিবার (১ এপ্রিল) দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিল ৬ হাজার ৪৬৯ জন। আর মৃত্যু হয়েছিল ৫৯ জনের। মৃত্যু কমলেও শ্রক্রবার আক্রান্ত হিসেবে শনাক্তের সংখ্যা বেড়েছে ৩৬১ জন। 

শুক্রবার স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ২ হাজার ৪৭৩ জন। এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৫ লাখ ৪৭ হাজার ৪১১ জন। এ সময়ে ৩০ হাজার ২৯৩ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা করা হয়েছে ২৯ হাজার ৩৩৯টি নমুনা। এপর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৭ লাখ ২৮ হাজার ১১৩টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২৩ দশমিক ২৮ শতাংশ। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৩ দশমিক ২১ শতাংশ। প্রতি ১০ লাখে করোনা শনাক্তের হার তিন হাজার ৬৬৭ দশমিক ৪৭; সুস্থ তিন হাজার ২১৪ দশমিক ২৭ এবং মৃত্যু ৫৩ দশমিক ৭৬ জন।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৫০ জনের মধ্যে ৪০ জন পুরুষ, বাকি ১০ জন নারী। হাসপাতালে মারা গেছেন ৪৯ জন, একজনের মৃত্যু হয়েছে বাড়িতে। এ পর্যন্ত মোট মারা যাওয়া ৯ হাজার ১৫৫ জনের মধ্যে পুরুষ ছয় হাজার ৮৮৭ জন, নারী দুই হাজার ২৬৮ জন।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, মারা যাওয়া ৫০ জনের মধ্যে ষাটোর্ধ্ব ৩২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১১ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৪ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুইজন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন রয়েছেন। 

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত প্রথম একজনের মৃত্যু হয়।

এসএসএইচ/জেএস

Link copied