আমি যুক্তরাজ্যের নাগরিক নই : নওফেল

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৮ এপ্রিল ২০২১, ০৬:৩৬

আমি যুক্তরাজ্যের নাগরিক নই : নওফেল

ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বিবাহসূত্রে যুক্তরাজ্যের নাগরিক- সম্প্রতি কিছু অনলাইন পোর্টাল ও সামাজিক যোগাযোগ মাধ্যমে এমনই খবর ছড়িয়ে পড়েছে।

বিষয়টি নজরে আসার পর নিজের ভেরিফাইড ফেসবুক অ্যাকাউন্ট থেকে একটি স্ট্যাটাস দিয়ে বিষয়টির ব্যাখ্যা দিয়েছেন নওফেল। স্ট্যাটাসে তিনি জানিয়েছেন, তিনি বাংলাদেশ ব্যতীত কোনো দেশের নাগরিক কখনও ছিলেন না, এখনও নেই। এসব অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার জন্য সবাইকে অনুরোধ করেছেন তিনি।

নওফেলের ফেসবুক স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো- 

‘একটি ফেসবুক পেজে প্রচার করা হয়েছে বিবাহ সূত্রে আমার যুক্তরাজ্যের নাগরিকত্ব হয়ে গিয়েছে এবং তা সংবিধান লঙ্ঘন! এইসব উদ্ভট প্রচারকদের কারণে কেউ যদি বিভ্রান্তও হয়, তাই সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে, বাংলাদেশ ব্যতীত কোনো দেশের নাগরিক আমি কখনও ছিলাম না এখনও নেই!  যুক্তরাজ্যে পড়াশুনা করলেই বা ওই দেশের কারো সাথে বিবাহ হলেই সেখানের নাগরিক হওয়া যায় না। বৈবাহিক সূত্রে নাগরিক হতে হলেও একটি দীর্ঘ প্রক্রিয়া অনুসরণ করে যুক্তরাজ্যে বসবাসকারী হতে হয় এবং সর্বশেষ যা আমি শুনেছি প্রায় ছয় বছর সেখানে বিবাহ পরবর্তী নিয়মিত থাকতে হয়। সুতরাং, আমার অজ্ঞাতসারেও, বিবাহ সূত্রে যুক্তরাজ্যের নাগরিকত্ব পেয়ে যাওয়ার কোনো সম্ভাবনাই নাই!’ 

এনএম/আরএইচ 

Link copied