বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগ চাইলেন শাহরিয়ার আলম

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

৩০ জুন ২০২১, ১০:৪২ এএম


বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগ চাইলেন শাহরিয়ার আলম

দেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিনিয়োগের জন্য কাতার সরকারকে অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। মঙ্গলবার (৩০ জুন) ঢাকায় নিযুক্ত কাতারের বিদায়ী রাষ্ট্রদূত আহমেদ বিন মোহাম্মদ নাসের আল দেহিমির সঙ্গে সাক্ষাৎকালে প্রতিমন্ত্রী এই অনুরোধ জানান।

প্রতিমন্ত্রী বিদায়ী রাষ্ট্রদূতকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং কাতারের আমির জ্বালানি ও বিদ্যুৎ, ব্যবসা-বাণিজ্য এবং বিনিয়োগসহ বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে গেছেন।

শাহরিয়ার আলম কাতারে অবস্থানরত বাংলাদেশি কর্মীদের বিনামূল্যে করোনার টিকা দেওয়ায় কাতার সরকারকে ধন্যবাদ জানান। প্রতিমন্ত্রী বিদায়ী রাষ্ট্রদূতকে ঢাকায় তার দায়িত্ব পালনকালে বাংলাদেশ ও কাতারের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়ানোর প্রচেষ্টার প্রশংসা করেন। দেহিমির বাংলাদেশে দায়িত্বের পালনের সফল সমাপ্তির জন্য প্রতিমন্ত্রী তাকে অভিনন্দন জানান।

এ সময় কাতারের বিদায়ী রাষ্ট্রদূত বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের সাফল্যের প্রশংসা করেন। তিনি পারস্পরিক স্বার্থের ক্ষেত্রে কাতার সরকারের আরও নিবিড়ভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। ঢাকায় দায়িত্ব পালনের সময় সহযোগিতা করায় প্রতিমন্ত্রীকে ধন্যবাদ জানান রাষ্ট্রদূত।

প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠকের আগে রাষ্ট্রদূত পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গেও বৈঠক করেন।

সচিব দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে অবদান রাখায় রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান। মাসুদ বিন মোমেন ঢাকা ও দোহার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও বাড়ানোসহ কৌশলগত অংশীদারিত্বে রূপান্তরিত করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব দেন।

কাতারের বিদায়ী রাষ্ট্রদূত পররাষ্ট্র সচিবকে জানান, তার দেশ বাংলাদেশের ভিশন-২০৪১ বাস্তবায়নে সমর্থন দেবে। একইসঙ্গে রাষ্ট্রদূত বলেন, রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবর্তনেও কাতারের সহযোগিতা অব্যাহত থাকবে।

এনআই/এমএইচএস

Link copied