হালদায় ভেসে উঠল মৃত ডলফিন

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০৬ জুলাই ২০২১, ০৩:০১ পিএম


হালদায় ভেসে উঠল মৃত ডলফিন

চট্টগ্রামের হাটহাজারী থানার চানখালী এলাকায় হালদা নদীতে মরে ভেসে উঠেছে বিপন্ন প্রজাতির একটি ডলফিন।

মঙ্গলবার (৬ জুলাই) সকাল সাড়ে ১০টার দিকে মৃত অবস্থায় ডলফিনটি উদ্ধার করেন এলাকাবাসী। বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন হালদা রিসার্চ ল্যাবরেটরির সমন্বয়ক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া। 

তিনি বলেন, হালদা নদীর চানখালী এলাকায় মৃত একটি ডলফিন ভেসে থাকতে দেখে স্থানীয়রা খবর দেন। পরে উপজেলা প্রশাসন, বন বিভাগ ও আমরা ডলফিনটি পরীক্ষা করি। পরীক্ষায় ডলফিনটির শরীরে কোনো ধরনের আঘাত পাওয়া যায়নি। ধারণা করা হচ্ছে ডলফিনটি বয়সের কারণে মারা গেছে। অর্থাৎ এটি স্বাভাবিক মৃত্যু। 

অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া বলেন, নদী থেকে উদ্ধার করে ডলফিনটি মাটি চাপা দেওয়া হয়েছে। এটি লম্বায় সাড়ে সাত ফুট, ওজন ১২০ কেজির মতো। 

তিনি আরও বলেন, দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদায় বর্তমানে ১২৭টির মতো ডলফিন রয়েছে। ২০১৮ সালে হালদায় ডলফিনের সংখ্যা ছিল ১৬৭টি। ২০১৭ সালের পর থেকে এখন পর্যন্ত হালদায় ২৯টি ডলফিনের মৃত্যু হয়েছে। এর আগে ২০২০ সালের ১৩ অক্টোবর একটি ডলফিন মৃত অবস্থায় পাওয়া যায়। ওই ডলফিনটির গায়ে আঘাতের চিহ্ন ছিল। 

হালদায় যে ডলফিন দেখা যায়, তা স্থানীয়ভাবে উতোম বা শুশুক নামে পরিচিত। সাধারণত দূষণমুক্ত পরিষ্কার পানিতে এই ধরনের ডলফিন বিচরণ করে বলে জানান মনজুরুল কিবরিয়া।

কেএম/জেডএস

Link copied