দখলকৃত জমি-মৎস খামার ফিরে পেতে মানববন্ধন

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৮ অক্টোবর ২০২১, ০৫:৫৫ পিএম


দখলকৃত জমি-মৎস খামার ফিরে পেতে মানববন্ধন

সাতক্ষীরা জেলার দেবাহাটা উপজেলার খলিশাখালী এলাকার ভূমি সন্ত্রাসীদের গ্রেফতার ও দখলকৃত জমি ও মৎস খামার ফিরে পাওয়ার দাবিতে মানববন্ধন হয়েছে ঢাকাতে। 

আজ (বৃহস্পতিবার) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এ মানববন্ধনে বক্তারা বলেন, ১৮০ জন সাধারণ দরিদ্র মানুষের মৎস খামার ও জমি দখল করে নিয়েছে ভূমি সন্ত্রাসীরা। গত ১১ সেপ্টেম্বর ৩০টি খণ্ডে বিভক্ত ১৩২০ বিঘা ব্যক্তি মালিকানাধীন জমির মালিক ও কর্মচারীদের অস্ত্রের মুখে জিম্মি করে মাছ লুটপাট করা হয়। তাৎক্ষণিকভাবে দেবহাটা থানায় বিষয়টি জানানো হলেও কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

তারা বলেন, আমরা ভুক্তভোগীরা ওই অঞ্চলের সাধারণ জনগণ। আমরা অত্যন্ত ভীতিকর পরিস্থিতির মধ্যে বসবাস করছি। এসব ভূমি সন্ত্রাসীরা দীর্ঘদিন ধরে সাধারণ মানুষের ভূমি জবরদখল করলেও স্থানীয় প্রশাসন রহস্যজনকভাবে নীরব থাকছে। ফলে আমাদের তথা জনমনে আরও ভীতিকর পরিস্থিতির সৃষ্টি হচ্ছে। এ ভূমি দস্যুরা আগ্নেয়াস্ত্রসহ বিভিন্ন ধরনের অস্ত্র নিয়ে অবৈধভাবে দখল করা জমিতে শক্তির মহড়া প্রদর্শন করছে।

বক্তারা আরও বলেন, সাতক্ষীরা জেলা প্রশাসক জমি দখলের বিষয়টি অবগত হয়ে জমির কাগজপত্র পর্যবেক্ষণের মাধ্যমে জমির মালিকদের ন্যায্য অধিকারের পক্ষে কথা বলেছেন। সেই সঙ্গে ভূমি দস্যুদের দখলকৃত জমি থেকে চলে যেতে বললেও তারা তা শোনেননি। পুলিশ ও স্থানীয় প্রশাসন এ ব্যাপারে যথাযথ উদ্যোগ না নিয়ে অদৃশ্য কারণে নিষ্ক্রিয় থাকছে। আমরা প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানিয়ে বলতে চাই, রেকর্ডীয় মালিকাধীন প্রাপ্য জমি সন্ত্রাসীদের কবল থেকে আমাদের ফেরত পাওয়ার ব্যবস্থা করে দিন।

এএসএস/এনএফ

Link copied