পরিবেশবান্ধব কৃষিপ্রযুক্তি ব্যবহারের শপথ নিল ৪৫ দেশ

Shaid Ripon
গ্লাসগো থেকে

০৭ নভেম্বর ২০২১, ০৫:১৯ পিএম


পরিবেশবান্ধব কৃষিপ্রযুক্তি ব্যবহারের শপথ নিল ৪৫ দেশ

কৃষিতে পরিবেশবান্ধব প্রযুক্তি ব্যবহারের অঙ্গীকার করেছে ৪৫টি দেশ। একইসঙ্গে ৯৫টি হাই প্রোফাইল কোম্পানি প্রকৃতিবান্ধব কৃষি ব্যবস্থাপনায় যাবে বলে কপ সম্মেলনে জানিয়েছে। 

স্কটল্যান্ডের গ্লাসগোর স্কটিশ ইভেন্ট সেন্টারের গ্রিন জোনে দেশগুলো এ বিষয়ে একমত ও ঐক্যবদ্ধ হয়েছে। 

কপ জানায়, ৪৫টি দেশ প্রকৃতিকে রক্ষা করে কৃষিপণ্য উৎপাদনে যাবে। জমি চাষে আরও টেকসই উপায় বের করবে। জমি চাষ ও সেচ ব্যবস্থাপনায় নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারে বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছে দেশগুলো। এছাড়া ৯৫টি হাই প্রোফাইল কোম্পানি পরিবেশবান্ধব কৃষি ব্যবস্থাপনায় যাবে। এসব কোম্পানি প্রকৃতির অবক্ষয় বন্ধে কাজ করবে। তবে তারা ২০৩০ সাল পর্যন্ত সময় চেয়েছে বলে জানানো হয়েছে।

কপ জানায়, ৪৫টি দেশ আরও টেকসই এবং কম দূষণ করে কৃষি পণ্য উৎপাদনে করবে। এজন্য তাদের কৃষি নীতি পরিবর্তন এবং টেকসই কৃষিতে রূপান্তরিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিবে। জলবায়ু পরিবর্তনের ওপর প্রভাব পড়ে এমন কোনো খাদ্য সরবরাহ করবে না দেশগুলো। 

প্রকৃতিবান্ধব কৃষি রক্ষায় বিজ্ঞানে বিনিয়োগ করার জন্য নতুন প্রতিশ্রুতি স্থাপনে দুটি ‘অ্যাকশন এজেন্ডা’ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে ভারত, কলম্বিয়া, ভিয়েতনাম, জার্মানি, ঘানা এবং অস্ট্রেলিয়াসহ ৪৫টি দেশ ঐক্যবদ্ধ হয়েছে। এই পরিকল্পনায় ৭২ মিলিয়ন হেক্টর জমি প্রকৃতিবান্ধব কৃষিতে নিয়ে যাওয়া হবে। 

এসআর/এইচকে 

Link copied