চট্টগ্রামে করোনা টিকার আওতায় বেদে সম্প্রদায়

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৫ নভেম্বর ২০২১, ০৬:২৪ পিএম


চট্টগ্রামে করোনা টিকার আওতায় বেদে সম্প্রদায়

চট্টগ্রামে করোনা টিকার আওতায় আনা হয়েছে বেদে সম্প্রদায়কে। আজ (২৫ নভেম্বর) নগরীর মনসুরাবাদ এলাকার বেদে পল্লীতে প্রথম দিন ৩১৫ জনকে করোনার টিকা দেওয়া হয়েছে। এদের সবাইকে অ্যাস্ট্রোজেনেকার টিকারে প্রথম ডোজ দেওয়া হয়েছে।

টিকা কার্যক্রমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী। তিনি বলেন, বেদে সম্প্রদায়সহ পিছিয়ে থাকা অন্যান্য জনগোষ্ঠীর জাতীয় পরিচয়পত্র না থাকলেও তারা আমাদের সমাজেরই মানুষ। সুরক্ষা অ্যাপের মাধ্যমে তারা টিকার রেজিস্ট্রেশন করতে পারছেন না। তাদের বাদ দিয়ে আমরা সুরক্ষিত থাকতে পারি না।

তাই বিশেষ ব্যবস্থায় বেদে ও হিজড়া জনগোষ্ঠীকে টিকার আওতায় আনা হচ্ছে। এভাবেই পিছিয়ে পড়া সমাজের অন্যান্য জনগোষ্ঠীকেও টিকার আওতায় আনা হবে।

তিনি আরও বলেন, বেদে ও হিজড়াসহ কোনো জনগোষ্ঠীই যাতে টিকা কার্যক্রমের আওতার বাইরে না থাকে, বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখছে স্বাস্থ্য বিভাগ। নিবন্ধনের ঝামেলা ছাড়াই টিকা নিতে পেরে বেদে জনগোষ্ঠী মহাখুশি।

টিকা  নিতে আসা বেদে সম্প্রদায়ের বুবলি নামে একজন বলেন, নিবন্ধনসহ বিভিন্ন কারণে আমরা এতদিন করোনার টিকা নিতে পারিনি। সরকারের আন্তরিকতায় অত্যন্ত সুন্দর পরিবেশে এবার টিকা নিতে পেরেছি। এতে আমরা অত্যন্ত খুশি।

এর আগে গত ২২ নভেম্বর সিভিল সার্জন কার্যালয়ে প্রায় সাড়ে ৩০০ তৃতীয় লিঙ্গের (হিজড়া জনগোষ্ঠী) করোনার টিকা দেওয়া হয়েছে।

কেএম/এমএইচএস

Link copied