দুদকের অভিযান

খাদ্য অধিদফতরে লুটপাট ১৮০ কোটি টাকা!

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৫ নভেম্বর ২০২১, ০৬:২৫ পিএম


খাদ্য অধিদফতরে লুটপাট ১৮০ কোটি টাকা!

দুদকের অভিযান

খাদ্য অধিদফতরে নিম্নমানের বস্তা ব্যবহার ও কৌশলে বস্তাপ্রতি অধিক পরিমাণ খাদ্য শস্য লোড করার মাধ্যমে প্রায় ১৮০ কোটি টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে।

অভিযোগ খতিয়ে দেখতে বৃহস্পতিবার (২৫ নভেম্বর) রাজধানীর তেজগাঁওয়ের কেন্দ্রীয় খাদ্য গুদাম এবং খাদ্য ভবন পরিদর্শন করেছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) একটি এনফোর্সমেন্ট টিম। 

এনফোর্সমেন্ট টিমের নেতৃত্বে ছিলেন সহকারী পরিচালক বায়েজিদুর রহমান। অভিযানে অভিযোগের প্রাথমিক সত্যতাও মিলেছে। 

অভিযানের বিষয়টি নিশ্চিত করে সহকারী পরিচালক (জনসংযোগ) শফি উল্লাহ বলেন, খাদ্য অধিদফতরের কর্তৃপক্ষের বিরুদ্ধে টেন্ডার সিডিউল অনুযায়ী চালের বস্তা না কিনে নিম্নমানের বস্তা ব্যবহার এবং প্রতি বস্তায় অধিক পরিমাণ খাদ্য শস্য লোড করে প্রায় ১৮০ কোটি টাকা আত্মসাতের অভিযোগ ছিল। অভিযোগ খতিয়ে দেখতে দুদকের এনফোর্সমেন্ট টিম অভিযান পরিচালনা করেছে।
 
দুদক সূত্রে এ বিষয়ে আরও জানা যায়, এনফোর্সমেন্ট টিম সরেজমিনে তেজগাঁওয়ে অবস্থিত কেন্দ্রীয় খাদ্য গুদাম এবং খাদ্য ভবন পরিদর্শন করেছে। টিম অভিযোগ প্রসঙ্গে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সঙ্গেও কথা বলেছে। 

এ সময় কেন্দ্রীয় খাদ্য গুদামে রক্ষিত বস্তার মাপ ও ওজন করা হয়। এ সংক্রান্ত টেন্ডার ডকুমেন্টসহ অন্যান্য নথিপত্র সংগ্রহ করা হয়। প্রাথমিকভাবে কিছু গড়মিল পাওয়া গেছে। প্রাপ্ত নথিপত্র ও তথ্য প্রমাণ আরও যাচাই-বাছাই চলমান রয়েছে বলে জানা গেছে।

আরএম/আরএইচ

Link copied