একটি ভালো কাজ, এক বেলা খাবার

Dhaka Post Desk

এস কে শরিফউদ্দিন আহাদ

২৬ নভেম্বর ২০২১, ০২:২১ পিএম


অডিও শুনুন

না আছে কোনো চেয়ার, না আছে কোনো ছাদ বা দরজা। তারপরও এটি একটি হোটেল। এই হোটেলে খাবার খেতে কোনো টাকা লাগে না। লাগে একটি ভালো কাজ।

সারা দিনে একটি ভালো কাজ করলে বিনা পয়সায় মিলবে এই হোটেলের খাবার। রাজধানীর একদল তরুণের উদ্যোগে গড়ে উঠেছে এই হোটেলটি, নাম ‘ভালো কাজের হোটেল’।

প্রতিদিন তিন বেলায় রাজধানীর বিভিন্ন পয়েন্টে সর্বনিম্ন ৯০০ সুবিধাবঞ্চিত মানুষের খাবারের ব্যবস্থা করছে ‘ভালো কাজের হোটেল’। শুধুমাত্র একটি ভালো কাজের বিনিময়ে বিনামূল্যে এসব পয়েন্টে খাবার বিতরণ করছে সংগঠনটি।

dhaka post

খাবার পেতে একজন সুবিধাবঞ্চিত মানুষকে দুটি প্রশ্নের উত্তর দিতে হয়। প্রশ্ন দুটি হচ্ছে- ১. ওই ব্যক্তির নাম ২. কী ভালো কাজ করেছেন? সংগঠনটির একদল স্বেচ্ছাসেবক খাবার বিতরণের আগে প্রতিদিন এই তথ্যগুলো সরবরাহ করে থাকেন। আবার সবচেয়ে বেশি ভালো কাজ করা ব্যক্তিকে আলাদাভাবে দেওয়া হয় পুরষ্কার।

dhaka post

সুবিধাবঞ্চিত মানুষদের মাঝে খাবার বিতরণের পাশাপাশি ভালো কাজের হোটেলের স্বেচ্ছাসেবকরা তাদের ভালো কাজে উৎসাহও করছেন।

ভালো কাজের হোটেলের এক স্বেচ্ছাসেবক জানান ‘যদি কোনো ব্যক্তি এসে বলে, তিনি আজ ভালো কোনো কাজ করেনি। কিন্তু আমরা তাদেরও খাবার দেই। কারণ ওই ব্যক্তি সত্য কথা বলেছেন। সত্য বলাও একটি ভালো কাজ। খাবারের পাশাপাশি এ সময় আমরা তাকে পরদিন একটি ভালো কাজ করার পরামর্শও দিয়ে থাকি।’

dhaka post

সংগঠনটির এডমিন মো. আরিফুর রহমান বলেন, অনেক সময় দেখা যায় খুদার যন্ত্রণা থেকেই মানুষ খারাপ কাজে জড়িয়ে যায়। এসব মানুষের খুদার যন্ত্রণা কমিয়ে তাদের ভালো কাজে ধাবিত করাই আমাদের মূল উদ্দেশ্য। 

‘ভালো কাজের হোটেল’ খেতে আসা এক নারী জানান, আমরা প্রতিদিন এখানে খাবার খেতে আসি। তা মাত্র একটা ভালো কাজের বিনিময়ে। তাই আমরা প্রতিদিন এই ভালো কাজ করি। 

এমএইচএস

Link copied