চতুর্থ ধাপের ইউপি ভোটে মনোনয়ন জমা ৪৬৫৭২টি

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৬ নভেম্বর ২০২১, ০৯:৫০ পিএম


চতুর্থ ধাপের ইউপি ভোটে মনোনয়ন জমা ৪৬৫৭২টি

চতুর্থ ধাপের ৮৪৩ ইউনিয়ন পরিষদের (ইউপি) ভোটগ্রহণ আগামী ২৬ ডিসেম্বর। চতুর্থ ধাপের ইউপি ভোটে চেয়ারম্যান, সংরক্ষিত নারী সদস্য ও সাধারণ সদস্য পদে মোট ৪৬ হাজার ৫৭২টি মনোনয়ন জমা পড়েছে। 

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) এসব ইউপিতে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল। শুক্রবার (২৬ নভেম্বর) বিকেলে এই তথ্য জানান নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম-সচিব ও পরিচালক (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান। 

ইসি জানায়, ৮৪৩ ইউপিতে রাজনৈতিক দলসহ চেয়ারম্যান পদে ৪ হাজার ৯১৮ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন, এর মধ্যে স্বতন্ত্র হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন ৩ হাজার ৫৪৬ জন। সংরক্ষিত নারী সদস্য পদে ৯ হাজার ৮৫০ জন এবং সাধারণ সদস্য পদে ৩১ হাজার ৮০৪ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। তিন পদে মোট মনোনয়ন জমা দিয়েছেন ৪৬ হাজার ৫৭২ জন।

জানা যায়, ১৩টি ইউপিতে রয়েছে একক প্রার্থী। এর মধ্যে আওয়ামী লীগ মনোনীত ১২ জন এবং স্বতন্ত্র একজন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন। যেসব ইউপিতে একক প্রার্থী হিসেবে মনোনয়ন জমা পড়েছে, সেগুলো বাছাইয়ে বৈধ হলে এবং কেউ প্রার্থিতা প্রত্যাহার না করলে এদেরকে বিজয়ী ঘোষণা করা হবে।

তফসিল অনুযায়ী, চতুর্থ ধাপের মনোনয়নপত্র বাছাই ২৯ নভেম্বর। আপিল ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর। আপিল নিষ্পত্তি ৩ ডিসেম্বর থেকে ৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৬ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ৭ ডিসেম্বর এবং ভোটগ্রহণ হবে ২৬ ডিসেম্বর। 

ইতোমধ্যে চার ধাপে ইউপি ভোটের তফসিল ঘোষণা করেছে ইসি। প্রথম ধাপে ৩৬৯ এবং দ্বিতীয় ধাপে ৮৩৩টি ইউপিতে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ২৮ নভেম্বর (রোববার) এবং চতুর্থ ধাপে ৮৪৩ ইউপিতে ২৬ ডিসেম্বর ভোটগ্রহণ হবে। পঞ্চম ধাপের তফসিল ঘোষণার অপেক্ষায় রয়েছে।

এসআর/এইচকে

Link copied