অনলাইনে সেবা নিতে রাজউকের অনুরোধ

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২০ জানুয়ারি ২০২২, ০৪:০২ পিএম


অনলাইনে সেবা নিতে রাজউকের অনুরোধ

নতুন ভবন নির্মাণ বিষয়ে ভূমি ছাড়পত্র, বিশেষ প্রকল্পের ছাড়পত্র, ভবন নির্মাণের নকশা দাখিল ও অনুমোদন অনলাইনে নিষ্পত্তির ব্যবস্থা করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। তাই সেবা প্রত্যাশীদের রাজউকের ওয়েবসাইটের (cp.rajuk.gov.bd) মাধ্যমে সেবা গ্রহণের জন্য অনুরোধ জানিয়েছে সংস্থাটি। 

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) রাজউক সূত্রে এসব তথ্য জানা গেছে। এছাড়া অনলাইনে রাজউকের কার্যক্রম বিষয়ে সম্প্রতি একটি বিশেষ বিজ্ঞপ্তি দেন সংস্থাটির চেয়ারম্যান এ বি এম আমিন উল্লাহ নুরী।

অনলাইনে সেবার কথা উল্লেখ করে বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজউক ভূমি ব্যবহারের ছাড়পত্র, বৃহদায়তন ও বিশেষ প্রকল্পের ছাড়পত্র এবং ভবন নির্মাণের নকশা দাখিল ও অনুমোদনের জন্য রাজধানীর উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) নির্দিষ্ট ফি গ্রহণ করে। এর অতিরিক্ত কোনো ফি গ্রহণ করা হয় না। তাই কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান অতিরিক্ত ফি বা অর্থ দাবি করলে (www.hearing.rajuk.gov.bd) ওয়েবসাইটের মাধ্যমে অভিযোগ জানাতে বলেছে রাজউক।

ভবন নির্মাণবিষয়ক অনুমোদন ফি

ভবন নির্মাণবিষয়ক অনুমোদনে নির্দিষ্ট ফি নির্ধারণ করে দিয়েছে রাজউক। তবে এ ফি ভ্যাট ব্যতীত। ভূমি ব্যবহার ছাড়পত্র, আপিল ও নবায়নের জন্য ফি নির্ধারণ করা হয়েছে এক হাজার টাকা, বিশেষ প্রকল্প ছাড়পত্র ও আপিলের জন্য আবেদন ফি প্রতিবারের জন্য ১০ হাজার টাকা, ইমারত নির্মাণ অনুমোদন ফি প্রতি ইমারতের সর্বমোট মেঝে এলাকার ভিত্তিতে নির্ধারণ করা হয়েছে।

অন্যদিকে পুকুর খননের জন্য অনুমোদন, সংশোধন ও পরিবর্তন ফি হিসেবে প্রতিবারের জন্য বিঘা প্রতি ১০ হাজার টাকা এবং ন্যূনতম ১০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি ব্যবহার উপযোগিতা সনদপত্র ও সনদপত্র নবায়নে প্রতিবারের জন্য এক হাজার টাকা নির্ধারণ করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।

এএসএস/এসকেডি

Link copied