অর্থ পাচারকারীদের তালিকা প্রকাশের দাবি বিএনপির

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৫ মে ২০২২, ০৮:১১ পিএম


অর্থ পাচারকারীদের তালিকা প্রকাশের দাবি বিএনপির

বিদেশে অর্থ পাচারকারীসহ তাদের মদদদাতাদের তালিকা জনসমক্ষে প্রকাশের দাবি জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

রবিবার (১৫ মে) বিকালে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে এক অনুষ্ঠানে এই দাবি জানান তিনি। বৌদ্ধ পূর্ণিমা উপলক্ষে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষ থেকে বৌদ্ধ সম্প্রদায়কে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানের আয়োজন করা হয়।

তিনি বলেন, আমাদের প্রশ্ন এরকম কতজন পিকে হালদার আছে, আর এরকম কতজন মানুষ আছে? আমরা কিছুদিন আগে দেখেছি যে, হাজার হাজার কোটি টাকা তারা দেশ থেকে লুট করে বিদেশে পাচার করে দিচ্ছে। আমরা খুব পরিষ্কার করে বলতে চাই, আমরা জানতে চাই যে, এই ধরনের (পিকে হালদারের মতো) কত হাজার হাজার কোটি টাকা পাচার হয়েছে। একদিনে তো পাচার হয়নি। কীভাবে কোন পদ্ধতিতে পাচার হলো, কারা তার সঙ্গে জড়িত ছিল, কারা মদদ দিয়েছে- সেই বিষয়গুলো পরিষ্কার করে জাতির সামনে তুলে ধরার জন্য আমরা আজকে সরকারের প্রতি জোর দাবি জানাচ্ছি।

বিএনপির মহাসচিব বলেন, দুর্নীতি দমন কমিশনের দায়িত্ব হচ্ছে- দুর্নীতি, চুরি, ডাকাতি করে যে অর্থ পাচার করা হচ্ছে তা তদন্ত করে বের করে জনসমক্ষে প্রকাশ করা।

তিনি বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ফরিদপুরের একটা সম্মেলনে বলেছেন যে, হাজার হাজার কোটি টাকা যারা পাচার করেছে তাদেরকে আওয়ামী লীগের নেতৃত্ব দেওয়া হবে না। তার মানে তিনি স্বীকার করে নিয়েছেন আওয়ামী লীগের লোকেরা হাজার হাজার কোটি টাকা পাচার করেছে।

সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, এই দুঃসহ অবস্থা থেকে মুক্তি পেতে হলে, গণতান্ত্রিক অধিকার ফিরে পেতে হলে সব ধর্মের, মতের, রাজনৈতিক দলের লোকদেরকে ঐক্যবদ্ধ হয়ে এই সরকারকে পরাজিত করতে হবে।

অনুষ্ঠানের শুরুতে ত্রিপিটক পাঠ করা হয়। এরপর কমলাপুর আন্তর্জাতিক ধর্মরাজিক বৌদ্ধ বিহারের বিদর্শাচার্য এস শাসনবংশ মহাথের বৌদ্ধ পূর্ণিমা উপলক্ষে প্রার্থনা করেন। পরে মেরুল বাড্ডা আন্তর্জাতিক বৌদ্ধ বিহারের সুনন্দ মিত্র থের বক্তব্য রাখেন। পরে মিষ্টি দিয়ে বৌদ্ধ সম্প্রদায়ের সদস্যদের আপ্যায়ন করা হয়।

বিএনপির সহ-ধর্ম বিষয়ক সম্পাদক দীপেন দেওয়ানের সভাপতিত্বে ও জিয়া পরিষদের নেতা সুভাষ চন্দ্র চাকমার সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটি সদস্য খন্দকার মোশাররফ হোসেন, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, অধ্যাপক সুকোমল বড়ুয়া প্রমুখ।

এএইচআর/আইএসএইচ

Link copied