মান্নার দলের সঙ্গে আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে বিএনপির সংলাপ

Aditto Rimon

২৪ মে ২০২২, ০১:১২ পিএম


মান্নার দলের সঙ্গে আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে বিএনপির সংলাপ

মাহমুদুর রহমান মান্নার নেতৃত্বাধীন নাগরিক ঐক্যের সঙ্গে সংলাপের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে বিএনপির সংলাপ। মঙ্গলবার (২৪ মে) বিকেল ৫টায় এই সংলাপ শুরু হবে।

মাহমুদুর রহমান ঢাকা পোস্টকে বলেন, আজ বিকেল ৫টায় বিএনপি আমাদের সঙ্গে সংলাপে বসবে। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্ব একটি প্রতিনিধি দল আসবে। 

পল্টন এলাকায় নাগরিক ঐক্যের অফিসে এই সংলাপ শুরু হবে বলেও জানান তিনি।

বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান ঢাকা পোস্টকে বলেন, নাগরিক ঐক্যের সঙ্গে আজকে সংলাপ করবেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ বিকেল ৩টায় গুলশান অফিস থেকে বের হয়ে মহাসচিব প্রথমে হলি ফ্যামিলি হাসপাতালে আহত ছাত্রদলের নেতাদের দেখতে যাবেন। সেখান থেকে ৫টায় মান্না ভাইয়ের সঙ্গে সংলাপে অংশ নেবেন।

বিএনপির একটি সূত্র জানায়, বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করার জন্য ৫টিম গঠন করা হয়েছে। এসব টিমের নেতৃত্ব একজন করে স্থায়ী কমিটির সদস্য রয়েছেন। স্থায়ী কমিটির সদস্যরা হচ্ছেন- বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ড. খন্দকার মোশাররফ হোসেন, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

বিএনপির স্থায়ী কমিটির একটি সূত্র জানায়, আগামী ২৭-২৮ মে বাম দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করবে দলটি। আর টিমে থাকবেন দলের স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

এ বিষয়ে জানতে চাইলে ইকবাল হাসান মাহমুদ টুকু ঢাকা পোস্টকে বলেন, আগামী ২৭ ও ২৮ অক্টোবর থেকে আমরা বাম দলগুলোর সঙ্গে বসব। তবে কোন দিন এবং কোন সময় ও কোন দলের সঙ্গে বসব তার শিডিউল ঠিক হয়নি।

তিনি আরও বলেন, আমাদের স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী চট্টগ্রামে আছেন, তিনি ঢাকায় এলে শিডিউল ঠিক করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে বিপ্লবী ওয়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক ঢাকা পোস্টকে বলেন, আমাদের সঙ্গে বিএনপির সংলাপের বিষয়ে এখনও কোনো তারিখ ঠিক হয়নি। তবে এ বিষয়ে অনানুষ্ঠানিকভাবে আলোচনা হয়েছে।

নাম না প্রকাশ করার শর্তে বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য বলেন, বিরোধ রাজনৈতিক দলগুলোর সঙ্গে কয়েকটি বিষয়ে আমাদের (বিএনপি) ঐক্যমত হয়ে আছে। সরকারের বাইরে সব রাজনৈতিক দলই চায়, আগামী নির্বাচনের আগে এই সরকারের পদত্যাগ, সংসদ ভেঙ্গে দেওয়া, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার ও নতুন নির্বাচন কমিশন গঠন। আমরাও এই ৪ দাবির সঙ্গে একমত। এখন বাকি থাকল নির্বাচনের পরে কীভাবে সরকার গঠন হবে এবং এই দাবিগুলো নিয়ে কীভাবে মাঠে যুগপৎ আন্দোলন গড়ে তুলব- সেই প্রক্রিয়া নিয়েই এখন সংলাপে আলোচনা হবে।

এর আগে মঙ্গলবার দুপুরে গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল জানান, আগামী দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে আনুষ্ঠানিকভাবে সংলাপ শুরু করবে বিএনপি। 

তিনি বলেন, গণতন্ত্র পুনরুদ্ধারের দাবিতে জাতীয় ঐক্য সৃষ্টির লক্ষ্যে আনুষ্ঠানিকভাবে আজ থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা শুরু করার সিদ্ধান্ত হয়েছে দলের স্থায়ী কমিটির সভায়। 

এএইচআর/জেডএস

Link copied