প্রস্তাবিত বাজেটকে ‘ভাঁওতাবাজি’ বলছে বিএনপি

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০৪ জুন ২০২১, ০২:০৮ পিএম


প্রস্তাবিত বাজেটকে ‘ভাঁওতাবাজি’ বলছে বিএনপি

২০২১-২২ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটকে ‘ভাঁওতাভাজি’ বলছে বিএনপি। বাজেটে সামাজিক সুরক্ষা এবং চলমান কোভিড-১৯ মহামারিকে কেন্দ্র করে মানুষের স্বাস্থ্যসেবার বিষয়টি নিশ্চিত করা হয়নি বলে দাবি করেছে দলটি।

শুক্রবার (৪ জুন) গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বাজেটের বিষয়ে প্রতিক্রিয়া জানায় বিএনপি। এতে দলের হয়ে প্রতিক্রিয়া তুলে ধরেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।  

মির্জা ফখরুল বলেন, জীবন-জীবিকায় প্রাধান্য দিয়ে সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ শিরোনামে প্রস্তাবিত বাজেটের প্রতিপাদ্য শব্দমালার মধ্যেই এবারের বাজেটের ভাঁওতাবাজি পরিষ্কার।

ঘোষিত ঢাউস সাইজের সংখ্যাতাত্ত্বিক এই বাজেটে সামাজিক সুরক্ষার বিষয়টি অনুপস্থিত। তাই বিএনপি মনে করে চলমান করোনা মহামারিকালে মানুষের জীবন-জীবিকার স্বাভাবিক গতি ফিরিয়ে আনতে এবং বেঁচে থাকার নিশ্চয়তা দিতে চলমান স্বাস্থ্য পরিকল্পনা গ্রহণের ক্ষেত্রে প্রস্তাবিত বাজেট সম্পূর্ণ ব্যর্থ হয়েছে।’

তিনি বলেন, করোনা পরিস্থিতিতে মানুষের স্বাভাবিক জীবন গত ১৮ মাস ধরে অচল। এর মধ্যে অপরিকল্পিত লকডাউনের নামে শাটডাউনে নিম্ন ও নিম্ন-মধ্যবিত্ত মানুষের জীবন চূড়ান্তভাবে থমকে গেছে। তাই সুস্পষ্টভাবে মানুষের জীবন-জীবিকার কথা মাথায় না রেখে কেবল অর্থনীতির নানা তত্ত্ব ও বিশাল সংখ্যার আর্থিক উপস্থাপনার মাধ্যমে কার্যত জনগণের সঙ্গে এক ধরনের ভাঁওতাবাজি করা হয়েছে।’

এমএসি/এনএফ/জেএস

টাইমলাইন

Link copied