আইন নয়, খালেদার বিদেশে চিকিৎসায় বাধা সরকার

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

৩০ নভেম্বর ২০২১, ০৭:১৫ পিএম


আইন নয়, খালেদার বিদেশে চিকিৎসায় বাধা সরকার

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, উন্নত চিকিৎসার জন্য বেগম খালেদা জিয়ার বিদেশে যাওয়ার ক্ষেত্রে আইনি কোনো বাধা নেই, বাধা হচ্ছে বর্তমান সরকার।

মঙ্গলবার (৩০ নভেম্বর) বিকেলে চট্টগ্রামের বাকলিয়া কালা‌মিয়া বাজারের কে বি কনভেনশন হল সংলগ্ন মাঠে বেগম খালেদা জিয়ার মুক্তি এবং বিদেশে নিয়ে সুচিকিৎসার দাবিতে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, আমরা দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি চাই। আমাদের নেত্রীকে যে কোনো সময় বিদেশে নিয়ে চিকিৎসার ব্যবস্থা করতে পারে সরকার। চিকিৎসার জন্য বিদেশ যেতে আইন নয় প্রকৃত বাধা এ সরকার।

মোশাররফ হোসেন বলেন, সরকার খালেদা জিয়ার জনপ্রিয়তায় ভীত হয়ে রাজনৈতিক প্রতিহিংসার কারণে একটি বানোয়াট মামলায় কারাগারে রেখেছে। খালেদা জিয়ার সাজা অস্থায়ীভাবে স্থগিত করা হয়েছে। স্থগিত করার ব্যাপারেও সরকার শর্ত দিয়েছে। শর্ত হচ্ছে, খালেদা জিয়া বিদেশে গিয়ে চিকিৎসা নিতে পারবেন না। এই শর্ত মানবাধিকার বিরোধী শর্ত। এ শর্ত সংবিধান মোতাবেক মৌলিক অধিকার খর্ব করার শর্ত।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর রাজনৈতিক প্রতিহিংসার কারণে খালেদা জিয়াকে একটি বানোয়াট মামলায় সাজা দেওয়া হয়েছে। অনেক আওয়ামী লীগ নেতা বলেন, খালেদা জিয়ার বিদেশে যাওয়ার সুযোগ আইনে নেই। আবার কেউ কেউ বলেন রাষ্ট্রপতির কাছে আবেদন করুন। রাষ্ট্রপতির কাছে আবেদন কারা করে, এটা বিএনপির সাধারণ একজন কর্মীও জানে। আওয়ামী লীগের কোনো নেতাকে সবক দিতে হবে না। সত্যিকারের কেউ দোষী হলে রাষ্ট্রপতির কাছে ক্ষমা চায়। কিন্তু বেগম খালেদা জিয়া কোনো দোষ করেননি। তিনি দোষী নন। তাকে গায়ের জোরে সরকারের নির্দেশে ভুয়া মামলায় সাজা দেওয়া হয়েছে। দোষী না হয়ে, দোষ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে কেন ক্ষমা প্রার্থনা করবেন? অপরাধ না করে অপরাধ স্বীকার করার নেত্রী বেগম খালেদা জিয়া নন।

মোশাররফ বলেন, বেগম খালেদা জিয়া কখনো আপস করেননি। তাই রাষ্ট্রপতির কাছে আবেদন করার কোনো প্রশ্নই ওঠে না। বেগম খালেদা জিয়া এ দেশে আপসহীন নেত্রী। আমরা রাষ্ট্রপতির কাছে কোনো দিনও তার মুক্তির জন্য আবেদন করব না। আমরা আইনি লড়াইয়ে আছি। তাকে শর্ত দিয়ে সাজা স্থগিত করেছে সরকার। শর্ত বাতিল করে খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর ব্যবস্থা করুক সরকার।

তিনি বলেন, খালেদা জিয়ার উন্নত চিকিৎসার ক্ষেত্রে সরকার বাধা হয়ে দাঁড়িয়েছে। সেই বাধা দ্রুত দূর করুন। কোনো রকমের অনুকম্পা, দয়ার দরকার নেই। আপনারা যে বাধা সৃষ্টি করে রেখেছেন তা অপসারণ করুন। খালেদা জিয়াকে বিনাশর্তে মুক্তি দিন। আর যদি মুক্তি না দেন তাহলে সারা দেশে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে।

তিনি বলেন, ঐক্যবদ্ধভাবে সরকারকে একটা ধাক্কা দিতে হবে। একটা ধাক্কা দিতে পারলেই এ সরকারের কোনো অস্তিত্ব থাকবে না। কারণ এই সরকারের কোনো ভিত্তি নেই। তাই সরকারকে বলতে চাই, খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার ব্যাপারে যে বাধা সৃষ্টি করে রেখেছেন তা অপসারণ করুন।

সমাবেশে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বিএনপির ভাইস চেয়ারম্যান মীর মো. নাছির উদ্দীন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা গোলাম আকবর খন্দকার, কেন্দ্রীয় বিএনপির চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম। 

চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেনের সভাপতিত্বে এবং সদস্য সচিব আবুল হাশেম বক্করের সঞ্চালনায় সমাবেশটি অনুষ্ঠিত হয়।

কেএম/এসকেডি/জেএস

Link copied