Dhaka Post

ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১

ইতালিতে বাংলাদেশ দূতাবাসে শহীদ দিবস পালিত

Dhaka Post Desk

জমির হোসেন, ইতালি

২২ ফেব্রুয়ারি ২০২১, ১৮:২৭

ইতালিতে বাংলাদেশ দূতাবাসে শহীদ দিবস পালিত

ইতালিতে বাংলাদেশ দূতাবাসে শহীদ দিবস পালন

যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে ইতালির রোমে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে দুই দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের প্রথমদিন অর্থাৎ ২০ ফেব্রুয়ারি স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ১ মিনিটে (বাংলাদেশে তখন একুশের প্রথম প্রহর) ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান দূতাবাসের শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাশহীদদের শ্রদ্ধা জানান। এসময় দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

ফুল দেওয়ার পর দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। পরে ভাষা শহিদদের মাগফেরাত ও দেশের শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

দ্বিতীয় দিন অর্থাৎ ২১ ফেব্রুয়ারি সকাল সাড়ে নয়টায় জাতীয় পতাকা অর্ধনমিত করার মাধ্যমে কর্মসূচি শুরু হয়। এসময় একটি আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় বাংলাদেশি ছাড়াও ইতালিয়ান অতিথিরা অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে বহুভাষাভিত্তিক বর্ণিল সাংস্কৃতিক অনুষ্ঠানে বেশ কয়েকটি দেশের শিল্পীরা অংশ নেন। কোভিড বিধিনিষেধের কারণে এবছর শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচি ভার্চুয়ালি পালন করা হয়েছে।

আরএইচ

Link copied