মালদ্বীপের মিয়াঞ্জ ইন্টারন্যাশনাল কলেজের সমাবর্তন

Dhaka Post Desk

মো. এমরান হোসেন তালুকদার, মালদ্বীপ প্রতিনিধি

২৭ নভেম্বর ২০২২, ০৭:২৬ এএম


মালদ্বীপের মিয়াঞ্জ ইন্টারন্যাশনাল কলেজের সমাবর্তন

আড়ম্বরপূর্ণ পরিবেশে মালদ্বীপের মিয়াঞ্জ ইন্টারন্যাশনাল কলেজ (এম আই কলেজ)  সমাবর্তন পালন করে।  ২৬ নভেম্বর (শনিবার) অনুষ্ঠানটি মালদ্বীপ গিয়াসুদ্দীন ইন্টারন্যাশনাল স্কুলের অডিটোরিয়ামে এ সমাবর্তন অনুষ্ঠিত হয়।

১৬ বছর আগে প্রতিষ্ঠিত মালদ্বীপের সবচাইতে বড় বেসরকারি কলেজ মিয়াঞ্জ ইন্টারন্যাশনাল কলেজের অষ্টম সমাবর্তন অনুষ্ঠানে আন্তর্জাতিক এ কলেজে প্রায় ৫০০০ শিক্ষার্থীর মধ্যে গ্রাজুয়েট হয়েছেন ৮১৭ জন। মালদ্বীপের শীর্ষস্থানীয় বেসরকারি এই কলেজটির ৪টি ফ্যাকাল্টিতে ৬১ জনকে ব্যাজ পরানো হয়। এরমধ্যেই কৃষি বিষয়ক কোর্সটি ওই দেশের রাষ্ট্রপতি পুরস্কার পেয়েছে।

dhakapost

অনুষ্ঠানে অনলাইনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালদ্বীপের উচ্চ শিক্ষা বিষয়ক মন্ত্রী ডক্টর ইব্রাহিম হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালদ্বীপস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ। এছাড়া এম আই কলেজের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান আহমেদ মোত্তাকি এবং চ্যানেল আই-এর পরিচালক ও প্রধান শাইখ সিরাজ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।  

হাই কমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ তার বক্তব্যে স্নাতক উত্তীর্ণ সব শিক্ষার্থীদের আন্তরিক অভিনন্দন জানান। তিনি শিক্ষার্থীদের তাদের অর্জিত শিক্ষা বাস্তব জীবনে প্রয়োগ করে নিজ দেশ এবং বিশ্বের কল্যাণে অবদান রাখার জন্য অনুপ্রেরণা প্রদান করেন। 

আরও বলেন,  হাই কমিশনার এমআই কলেজের মাধ্যমে উপযুক্ত শিক্ষা প্রদানে এবং অন্যান্য কার্যক্রমের মাধ্যমে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জল করার জন্য বাংলাদেশি হিসেবে আহমেদ মোত্তাকিকে অনেক ধন্যবাদ জানান। হাই কমিশনার শিক্ষা ও কৃষি ক্ষেত্রসহ অতিতের মত ভবিষ্যতেও মালদ্বীপের উন্নয়ন ও অগ্রগতির প্রয়োজনে বাংলাদেশের সর্বাত্মক সহায়তা প্রদানে তার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

পরে শীর্ষ মেধাবী ছাত্রছাত্রীদের প্রতি ডিগ্রি ও পদক বিতরণ করেন। সবশেষে ফটোসেশন এবং রিফ্রেশমেন্টের মধ্যে দিয়ে অনুষ্ঠানটির সমাবর্তন শেষ হয়।

কেএ

Link copied