কুয়েতে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন

Dhaka Post Desk

কুয়েত প্রতিনিধি

২৩ মার্চ ২০২৩, ০৮:০০ এএম


কুয়েতে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন

কুয়েতে বাংলাদেশ দূতাবাসে ‘ই-পাসপোর্ট’ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। বুধবার (২২ মার্চ) এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের যুগ্মসচিব মো. আলী রেজা সিদ্দিকীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মো. আশিকুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন।

অনুষ্ঠানে দূতাবাসের মিনিস্টার (শ্রম), ডিফেন্স অ্যাটাচি, ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রকল্পের অতিরিক্ত প্রকল্প পরিচালক কর্নেল মো. খালিদ সাইফুল্লাহ, প্রথম সচিব (পাসপোর্ট ও ভিসা), প্রথম সচিব ও দূতালয় প্রধান, সোনালী ব্যাংক প্রতিনিধি, বাংলাদেশ বিমানের কান্ট্রি ম্যানেজার, দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা, কুয়েতে বাংলাদেশ কমিউনিটির সদস্য এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন দূতাবাসের মিনিস্টার (শ্রম) মোহাম্মদ আবুল হোসেন। স্বাগত বক্তব্যের পর ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন উপলক্ষ্যে কুয়েতে বাংলাদেশ কমিউনিটির সদস্যরা অনুভূতি ব্যক্ত করেন এবং প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করেন। এরপর ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রকল্পের অতিরিক্ত প্রকল্প পরিচালক কর্নেল শাহরিয়ার কবির ই-পাসপোর্ট কার্যক্রম ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রকল্প সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

সভাপতির বক্তব্যে সুরক্ষা সেবা বিভাগের যুগ্মসচিব মো. আলী রেজা সিদ্দিকী বাংলাদেশ ও বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে ই-পাসপোর্ট কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে আলোচনা করেন। তিনি বর্তমান সরকারের নানামুখী উন্নয়নমূলক কার্যক্রম তুলে ধরে বলেন, বর্তমান সরকারের উন্নয়ন রূপরেখা বাস্তবায়নের একটি মাইলফলক হলো ই-পাসপোর্ট কার্যক্রম।

প্রধান অতিথি রাষ্ট্রদূত মেজর জেনারেল মো. আশিকুজ্জামান শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে বাংলাদেশের বিস্ময়কর উন্নয়নের কথা তুলে ধরেন। তিনি বলেন, তথ্যপ্রযুক্তিসহ আর্থসামাজিক ক্ষেত্রে বাংলাদেশ অভূতপূর্ব অগ্রগতি লাভ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার লক্ষ্যে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে দেশের জন্য কাজ করার আহ্বান জানান তিনি। রাষ্ট্রদূত এসময় ‘ই-পাসপোর্ট’ কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত ঢাকা থেকে আগত কর্মকর্তাদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

বক্তব্য শেষে রাষ্ট্রদূত ‘ই-পাসপোর্ট’ কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন। এসময় কুয়েতে বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্টের আবেদনকারী তিন জন প্রবাসীকে পাসপোর্ট বিতরণ স্লিপ প্রদান করা হয়।

/এসএসএইচ/

Link copied