লিসবনে ওয়েব সামিটের উদ্বোধন

Dhaka Post Desk

ফরিদ আহমেদ পাটোয়ারী, পর্তুগাল প্রতিনিধি

০২ নভেম্বর ২০২১, ১১:০০ এএম


অডিও শুনুন

পঞ্চমবারের মতো পর্তুগালের রাজধানী লিসবনে পর্দা উঠেছে তথ্য প্রযুক্তির সবচেয়ে বড় সম্মেলন ওয়েব সামিট-২০২১ এর। 

সোমবার (১ নভেম্বর) শুরু হওয়া এবারের সামিটে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ১০০৭ জনের বেশি বক্তা, ১২৫০ এর বেশি স্টার্টআপ, ৭০০ এর বেশি বিনিয়োগকারী এবং পৃথিবীর বিভিন্ন দেশ থেকে ১৫০০ এর মতো সাংবাদিক বা মিডিয়া কর্মী যুক্ত হয়েছেন।

পর্তুগালে যেকোনো ধরনের আন্তর্জাতিক আয়োজনের জন্য উত্তম স্থান আল্টিস এরিনাতে প্রায় ৪০ হাজারের বেশি অংশগ্রহণকারীর সমন্বয়ে এই প্রযুক্তি সম্মেলন শুরু হয়েছে। অনুষ্ঠানের আয়োজন শুরুর কয়েক সপ্তাহের মধ্যেই সব টিকিট বিক্রি হয়ে যায়।

২০১৬ সাল থেকে প্রতি বছর লিসবনে এ ওয়েব সামিট অনুষ্ঠিত হয়ে আসছে। তবে ২০২০ সালে করোনা মহামারির কারণে অনুষ্ঠানটি আয়োজন করা সম্ভব হয়নি। এবারের অয়োজনে আগামী ৪ নভেম্বর পর্যন্ত বিভিন্ন আলোচনা, মতামত এবং তথ্যের আদান-প্রদান বা সঠিক প্রযুক্তির জন্য প্রযুক্তিবিদ বিনিয়োগকারী খুঁজে পাবেন এবং তাদের পণ্যকে বিশ্বব্যাপী তুলে ধরতে পারবেন অংশগ্রহণকারীরা।

সম্মেলনে যোগ দিচ্ছেন মাইক্রোসফট-এর প্রেসিডেন্ট থেকে শুরু করে তথ্যপ্রযুক্তির সব বড় বড় প্রতিষ্ঠানগুলো উদ্যোক্তা এবং প্রযুক্তিবিদরা। 

এদিকে করোনা মহামারিতে এ আয়োজন কিছুটা চ্যালেঞ্জ হলেও পর্তুগালে বর্তমানে সংক্রমণ কম থাকার কারণে তা সম্ভব হয়েছে বলে আয়োজক সূত্রে জানা গেছে।

জেডএস

Link copied