দুবাই এক্সপোতে নবীদের জীবনী নিয়ে ডিজিটাল প্রদর্শনী

Dhaka Post Desk

মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন

২৪ নভেম্বর ২০২১, ০৭:৫০ এএম


দুবাই এক্সপোতে নবীদের জীবনী নিয়ে ডিজিটাল প্রদর্শনী

সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইয়ে অনুষ্ঠিত এক্সপোতে নবীদের জীবনী নিয়ে প্রদর্শনীর আয়োজন করেছে মুসলিম ওয়ার্ল্ড লিগ (এমডব্লিউএল)। ‘দ্য প্রফেটস অ্যাজ ইফ ইউ সি দেম’ শীর্ষক এ প্রদর্শনীতে ভিড় করছেন দর্শনার্থীরা। 

দুবাই প্যাভিলয়নে অত্যাধুনিক প্রযুক্তি দিয়ে এ প্রদর্শনীর আয়োজন করা হয়। মহনবী (সা.)-এর জীবনীভিত্তিক প্রদর্শনীতে তার শান্তি, প্রেম, স্নেহ, উদারতা, সহবস্থান ও মানবতাবোধ তুলে ধরা হয়। তার স্নেহপূর্ণ দিকনির্দেশনায় বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছিল শান্তির আবহ। এছাড়াও মহানবীর নৈতিকতাবোধ ও ইসলামের বৈশ্বিক বার্তার সৌন্দর্য তুলে ধরা হয়। 

সবচেয়ে আকর্ষণীয় বিষয় হলো, এ প্রদর্শনীতে পবিত্র কোরআনে বর্ণিত ২৫ জন নবীর পরিচয় তুলে ধরা হয়।  আরবি, ইংরেজি, ফ্রেঞ্চ, হিব্রু ও ইন্দোনেশিয়ান ভাষায় তাদের পরিচয় বর্ণনা করা হয়। এখানে এসে দর্শকরা নানা বিষয়ে জানতে পারছেন। 

এলইডি স্ক্রিনের সাহায্যে দর্শকদের সামনে এমন দৃশ্যের অবতারণা করা হচ্ছে এ প্রদর্শনীতে, যেন মনে হবে তারাও নবীদের সঙ্গে অবস্থান করছেন। এছাড়াও এমডব্লিউএল-এর প্যাভিলিয়নের দ্বিতীয় তলায় অন্যান্য প্রদর্শনীর মধ্যে মক্কা ও মদিনার মডেলও আছে। 

এ প্রদর্শনীতে ‘ইসলাম শান্তির ধর্ম’ নামে একটি ক্যাম্পেইন শুরু হয়। এর মাধ্যমে নবীদের মানবিক আচরণ বিশেষত মহানবী মুহাম্মদ (সা.)-এর জীবনের সুন্দর আচার-ব্যবহারের ওপর আলোকপাত করা হয়। এছাড়াও ‘মানবতার প্রতি আপনার বার্তা’ নামে একটি ইন্টারেক্টিভ এলইডি ওয়ালের আয়োজন করা হয়। যেন এর মাধ্যমে জাতিগত বিভেদ ও নেতিবাচক সাংস্কৃতিক দ্বন্দ্ব দূর করা যায়। স্বাধীনভাবে ও মর্যাদার সঙ্গে মানুষের বেঁচে থাকার অধিকারকে ধারণ করে সহাবস্থানের ওপর গুরুত্বারোপ করা হয়।  

এছাড়াও দর্শকরা প্রদর্শনীতে এসে একটি ভিডিও বার্তা দিতে পারবে, যা ইন্টারেক্টিভ ম্যুরালের অংশ হয়ে থাকবে। তা দর্শকদের ভালবাসা, সহনশীলতা ও অন্যদের গ্রহণযোগ্যতার বার্তা হয়ে থাকবে। 

এনএফ

Link copied