ভিড় করে ভিডিও ধারণে জরিমানা হতে পারে এক হাজার দিরহাম

Muhammed Abdullah Al Mamun

১৮ জানুয়ারি ২০২২, ১০:২৩ এএম


ভিড় করে ভিডিও ধারণে জরিমানা হতে পারে এক হাজার দিরহাম

সংযুক্ত আরব আমিরাতে দুর্ঘটনাস্থলে ভিড় করা এবং আহতদের ছবি বা ভিডিও করা থেকে বিরত থাকতে অনুরোধ করেছে দেশটির পুলিশ। অনুমতি ছাড়া মৃতদেহ বা আহতদের ছবি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করা দেশটিতে বেআইনি ও শাস্তিযোগ্য।

এছাড়াও আমিরাতের ফেডারেল আইন অনুসারে এটি করার ফলে এক হাজার দিরহাম জরিমানা হতে পারে এবং দুর্ঘটনাস্থলের ছবি, ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করলে দেড় লাখ দিরহাম জরিমানা করা হবে।

দুবাই পুলিশের ট্রাফিক বিভাগের পরিচালক ব্রিগেডিয়ার সাইফ মোহাইর আল মাজরুই বলেছেন, সম্প্রতি দুর্ঘটনাস্থলের আশেপাশে জড়ো হওয়া অনেক দর্শককে এক হাজার দিরহাম জরিমানা করা হয়েছে।

কর্তৃপক্ষ বলেছে, দুর্ঘটনার আশেপাশে ভিড় করলে নিরাপত্তাকর্মী, চিকিৎসক ও অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে পৌঁছানো কঠিন হয়ে যায়। জনসমাগম যানবাহন চলাচলে বাধা দেয় এবং কখনও কখনও আরও দুর্ঘটনা ঘটায়।

এদিকে অভ্যন্তরীণ মন্ত্রণালয়, সমস্ত আমিরাতের পুলিশ এবং নাগরিক প্রতিরক্ষা বিভাগের সঙ্গে সমন্বয় করে এর আগে ‘জনসমাগমের বিষয়ে সচেতনতা’ শিরোনামের একটি প্রচারণার অংশ হিসাবে সম্প্রদায়ের সদস্যদের চারপাশে ভিড় করার বিরুদ্ধে সতর্ক করেছিল।

ভিড় এবং চিত্রগ্রহণের পরিবর্তে আল মাজরুই জনসাধারণকে সহায়তা প্রদান এবং পুলিশকে ইতিবাচক উপায়ে সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন।

এদিকে এ বিষয়ে কর্তৃপক্ষ বলছে, ভিড়ের কারণে অনেক সময় রাস্তা দেখতে সমস্যা হয়। এটি বিপদের কারণ হতে পারে। 

আল মাজরুই বলেন, কিছু দর্শক টেলিফোন ক্যামেরায় দৃশ্যটি অন্যদের মধ্যে প্রচার করার জন্য শুট করে, যা ভিকটিমদের গোপনীয়তার উপর একটি আক্রমণ এবং পুলিশ তদন্তকে বিরূপভাবে প্রভাবিত করে।

এইচকে

Link copied