আরব আমিরাতে আর পূর্ণাঙ্গ লকডাউন নয়

Muhammed Abdullah Al Mamun

২০ জানুয়ারি ২০২২, ০৫:৩৮ এএম


আরব আমিরাতে আর পূর্ণাঙ্গ লকডাউন নয়

করোনার নতুন ধরন ওমিক্রন বা অন্য কোনো ধরনের কারণে সংযুক্ত আরব আমিরাতে ফের পূর্ণাঙ্গ লকডাউন জারি করা হবে না। বিষয়টি জানিয়েছেন দেশটির বৈদেশিক বাণিজ্য বিষয়ক প্রতিমন্ত্রী ডা. থানি আল জেইউদি।

তার ভাষায়, ‘ওমিক্রনের প্রভাব ডেল্টার তুলনায় অনেক কম। এমনকি ডেল্টার প্রাদুর্ভাবের সময়ও আমিরাতে লকডাউন দেওয়া হয়নি। ভবিষ্যতে করোনার নতুন ভ্যারিয়েন্ট এলেও দেশে পূর্ণাঙ্গ লকডাউন জারি করা হবে না।’ 

২০২০ সালের গোড়ার দিকে মহামারি ছড়িয়ে পড়ার পর সংযুক্ত আরব আমিরাত লকডাউন ও ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে। পরে সারা দেশে কঠোর নিরাপত্তা এবং সতর্কতামূলক ব্যবস্থা প্রয়োগ করে পুনরায় বিভিন্ন প্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। 

এদিকে ওমিক্রন ঠেকাতে ডাবল মাস্ক পরার পরামর্শ দিয়েছেন দুজন বিশেষজ্ঞ। হংকংয়ের চীনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সরকারের বৈজ্ঞানিক কমিটির সদস্য ডেভিড হুই বলছেন, যারা সার্জিক্যাল মাস্ক পরেন তাদের মাস্কে ভালোভাবে মুখ আবদ্ধ থাকে না। ফলে ভাইরাস প্রবেশের সুযোগ থাকে। তবে সার্জিক্যাল মাস্কের ফাঁক বন্ধ করতে ওপরে কাপড়ের মাস্ক পরা যেতে পারে। 

ইউয়েন কোক-ইয়ুং একজন প্রখ্যাত মাইক্রোবাইলোজিস্ট। এক সাক্ষাৎকারে তিনি বলেন, দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত ব্যক্তি অথবা যারা টিকা নিতে পারছেন না তারা একসঙ্গে দুটি মাস্ক পরার বিষয়টি বিবেচনায় রাখতে পারেন। এটি ফিল্টারিং সক্ষমতা বাড়াতে সাহায্য করে।

ওএফ

Link copied