ধূলিঝড় : আরব আমিরাত জুড়ে সতর্কতা জারি

Muhammed Abdullah Al Mamun

২২ জানুয়ারি ২০২২, ০৫:৪৫ এএম


ধূলিঝড় : আরব আমিরাত জুড়ে সতর্কতা জারি

সংযুক্ত আরব আমিরাত জুড়ে কনকনে ঠাণ্ডা ও হিমেল দমকা বাতাসের সঙ্গে উড়ছে ধুলাবালি। দুবাইয়েও ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। তাই হলুদ সতর্কতা জারি করেছে আমিরাত ন্যাশনাল সেন্টার অফ মেটিওরোলজি (এনসিএম)।

শুক্রবার (২১ জানুয়ারি) আমিরাত জুড়ে ধূলিঝড় ও প্রবল বাতাস বইছে। বিশেষ করে রাজধানী আবুধাবি, দুবাই, শারজাহ, আজমান, উম্ম আল কুওয়াইন ও রাস আল খাইমায় বালি উড়ছে। তাপমাত্রা কমেছে, জেবেল জাইসে সর্বনিম্ন তাপমাত্রা ১.৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

এনসিএম সূত্রে জানা গেছে, উত্তর-পশ্চিমের বাতাসের কারণে ধুলো-বালি উড়ছে যা কিছু এলাকায় দৃশ্যমানতা কমিয়ে দিয়েছে। এ পরিস্থিতিতে গাড়ি চালানোর সময় চালকদের সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে। যারা অ্যালার্জিতে ভুগছেন তাদেরও বাইরে যাওয়ার সময় সতর্কতা অবলম্বনের কথা বলা হয়েছে।

সাধারণভাবে আবহাওয়া দিনের সময় ঠাণ্ডা এবং উপকূলীয়, উত্তর ও পূর্বাঞ্চলে আংশিক মেঘলা ও তাপমাত্রার উল্লেখযোগ্যভাবে কমে যাবে বলে ধারণা করা হচ্ছে।

আবহাওয়া সূত্রে জানা গেছে, দেশটিতে সর্বোচ্চ তাপমাত্রা ১৬-২০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ৫-১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। উপকূলীয় অঞ্চলে তাপমাত্রা সর্বোচ্চ ১৭-২১ ডিগ্রি সেলসিয়াস ও পার্বত্য অঞ্চলে ১২-১৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে।

শুক্রবার জাবাল জাইস ও রাস আল খাইমাহতে সর্বনিম্ন তাপমাত্রা ১.৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আরব সাগরের অবস্থা খুবই রুক্ষ। আরব উপসাগরে ঢেউয়ের উচ্চতা ৯/১০ ফুট ও ওমান সাগরে ৬-৮/৯ ফুট বলে জানিয়েছে দেশটির আবহাওয়া বিভাগ।

ওএফ

Link copied