দুবাই এক্সপোতে স্বর্ণে লেখা কোরআন প্রদর্শনী সোমবার

Muhammed Abdullah Al Mamun

২৩ জানুয়ারি ২০২২, ০৫:১৬ এএম


দুবাই এক্সপোতে স্বর্ণে লেখা কোরআন প্রদর্শনী সোমবার

সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইয়ে অনুষ্ঠিত এক্সপোতে প্রদর্শন করা হবে স্বর্ণে লেখা বিশ্বের সর্ববৃহৎ কোরআন। সোমবার এক্সপোর পাকিস্তানি প্যাভিলিয়নে ওই পাণ্ডুলিপির সুরা আর রহমানের অংশ প্রদর্শন করা হবে।

দুবাইয়ে বসবাসরত পাকিস্তানি শিল্পী ও পাণ্ডুলিপির অন্যতম প্রস্তুতকারী শাহিদ রাসসাম এটি প্রদর্শন করবেন। তার তৈরি পাণ্ডুলিপিটি দৈর্ঘ্যে ৮ দশমিক ৫ ফুট ও প্রস্থে ৬ দশমিক ৫ ফুট। ১৪শ বছরের ইতিহাসে তিনিই সর্বপ্রথম অ্যালুমিনিয়াম ও স্বর্ণের ব্যবহারে এত বড় করে কোরআন লিখলেন।

শাহিদ রাসসাম এক সাক্ষাৎকারে বলেন, কোরআনের এ প্রদর্শনী শুধু বিশ্বের বড় আয়োজনই নয়; বরং এটি একটি অনন্য প্রদর্শনী হতে যাচ্ছে, কেননা কালির বদলে স্বর্ণ দিয়ে এটি লেখা হয়েছে।

তিনি বলেন, ১ হাজার ৫৮৫টি অক্ষর, ৩৫২ শব্দ, ৭৮ আয়াত এবং তিন রুকু বিশিষ্ট সুরা আর রহমানকে ক্যানভাসের ওপর স্বর্ণ ও অ্যালুমিনিয়াম দিয়ে লেখা হয়েছে। শুধু সুরা আর রহমানেই ১৫ কেজি অ্যালুমিনিয়াম ও এক কেজি স্বর্ণ ব্যবহার করা হয়েছে।

সম্পূর্ণ কোরআন লেখায় শিল্পী, চিত্রকর, ক্যালিওগ্রাফার ও ডিজাইনার মিলিয়ে মোট দুইশ জন চার মাস ধরে অক্লান্ত পরিশ্রম করেছেন বলে তিনি জানান। 

শাহিদ রাসসাম জানিয়েছেন, মোট ছয়টি পৃষ্ঠায় সুরা আর রহমান লিপিবদ্ধ করা হয়েছে। প্রথম দুই পৃষ্ঠায় পাঁচটি করে লাইন এবং অন্য চারটি পৃষ্ঠায় দশ লাইন করে রাখা হয়েছে।  পুরো ৫০ লাইনে সুরা আর রহমান সমাপ্ত করা হয়েছে।

আরএইচ

Link copied