আকুপাংচার করলে রোজা হবে কি?

Shaykh Mahmudul Hasan

১৬ এপ্রিল ২০২২, ০১:৩০ পিএম


আকুপাংচার করলে রোজা হবে কি?

প্রতীকী ছবি

আকুপাংচার হলো- ব্যথা ও রোগ নিরাময় করার জন্য শরীরের বিভিন্ন জায়গায় সরু-লম্বা সুই ফুটিয়ে প্রাচীন চীনা চিকিৎসাপদ্ধতি। বহুপূর্বে চীনা চিকিৎসাবিদ্যার একটি গুরুত্বপূর্ণ অংশ ছিলো আকুপাঙ্কচার।

আকুপাংচার করালে রোজার কোনো অসুবিধা হবে না। কারণ, এর মাধ্যমে তাদের পেটের ভেতরে কোনো খাবার যাচ্ছে না। বরং এটা হচ্ছে বাইরে চামড়ার ওপরের ব্যাপার। এজন্য এটার কারণে রোজার কোনো অসুবিধা হবে না।

এমনকি যদি কেউ রমজানের রোজার দিনে ইনজেকশন ব্যবহার করে, তাহলে তার রোজার কোনো অসুবিধা হবে না; যতক্ষণ পর্যন্ত ইনজেকশনটা খাদ্য জাতীয় কিছু না হয়। কেননা, খাদ্য জাতীয় যদি না হয়— সাধারণ মেডিসিন যদি ইঞ্জেকশনের মাধ্যমে পুশ করা হয়, তাতে রোজার কোনো অসুবিধা হবে না।

এমনকি ডায়াবেটিক যাদের আছে, তাদের যদি ইনসুলিন নিতে হয়; তাদের চেষ্টা করা দরকার যে, তাদের ইনসুলিন নেওয়ার সময়টুকু রাতের বেলায় করা। ইফতার থেকে সাহরি পর্যন্ত সময়ের ভেতর নির্ধারণ করে নেওয়াটা ভালো। যদি এটা সেট করা না যায়— ডাক্তারের পরামর্শ অনুযায়ী যদি দিনেও ইনসুলিন নিতে হয়, তাহলে ইনসুলিন নিতে পারেন। এতে রোজায় তাতে কোনো অসুবিধা হবে না। আল্লাহ তাআলা তার বান্দাদের জন্য সহজ করে দিয়েছেন।

তথ্যসূত্র: সহিহ বুখারি, হাদিস : ৩/৩৩; মুসান্নাফে ইবনে আবী শাইবা,হাদিস ৯৩১৯; ফাতাওয়া হিন্দিয়া ১/২০৩

শায়খের ফতওয়া-সংকলন ‘জীবন-জিজ্ঞাসা’ থেকে সংগৃহীত

Link copied