বেশি সওয়াব লাভের দোয়া

Dhaka Post Desk

ধর্ম ডেস্ক

২৮ ফেব্রুয়ারি ২০২১, ১২:০২ পিএম


দোয়াকে ইবাদতের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ বলা হয়েছে। যে আল্লাহর কাছে দোয়া করে না, আল্লাহ তার ওপর অসন্তুষ্ট হন। দোয়ার মাধ্যমে সহজেই মহান আল্লাহর সন্তুষ্টি লাভ হয়। যেকোনো বিপদ ও সমস্যায় সমাধান পাওয়া যায়। অসংখ্য অগণিত সওয়াব ও নেকি অর্জন করা যায়। তাই সব বিষয়ে আল্লাহর কাছে দোয়া করার বিকল্প নেই।

হাদিসে দোয়ার মাধ্যমে বেশি সওয়াব লাভের অনেক বর্ণনা রয়েছে, যেসব দোয়া পড়লে সহজে বেশি সওয়াব লাভ করা যায়। এ ব্যাপারে সহজ ও সংক্ষিপ্ত আলোচনা—

এক হাদিসে আছে— 

যে ব্যক্তি প্রতিদিন সকাল-সন্ধ্যা ১০০ বার এই দোয়া পড়বে, কিয়ামতের দিন তার চেয়ে বেশি নেকি নিয়ে কেউ আল্লাহর দরবারে হাজির হতে পারবে না। তবে যারা এই দোয়ার আমল করে, তারা ছাড়া।

(মুসলিম, হাদিস : ২৬৯২)

দোয়াটি হলো— سبحان الله وبحمده

উচ্চারণ : সুবহানাল্লাহি ওয়াবিহামদিহি।

অর্থ : আল্লাহ পবিত্র এবং সমস্ত প্রশংসা তাঁরই। কোনো কোনো আলেম দোয়াটির অর্থ এভাবে বর্ণনা করেছেন, আমি আল্লাহর সপ্রশংস পবিত্রতা ঘোষণা করছি।

আরো পড়ুন - বিপদ থেকে মুক্ত থাকার দোয়া

আরেকটি হাদিসে আছে, ‘যে ব্যক্তি সকালে ঘুম থেকে জেগে উঠে ১০০ বার বলবে ‘সুবহানাল্লাহিল আজিম ওয়া বিহামদিহি’ এবং সন্ধ্যায় উপনীত হয়েও অনুরূপ বলবে, সৃষ্টিকুলের কেউ তার সমপরিমাণ মর্যাদা ও সাওয়াব অর্জন করতে পারবে না। (আবু দাউদ, হাদিস : ৫০৯১)

দোয়াটি আরবিতে— سبحان الله العظيم وبحمده

উচ্চারণ : ‘সুবহানাল্লাহিল আজিম ওয়া বিহামদিহি’।

অর্থ : আল্লাহ পবিত্র, মহান-শ্রেষ্ঠতর। সব প্রশংসা তারই।

রাসুল (সা.)-এর প্রিয় দোয়া
আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদিসে আল্লাহর রাসুল (সা.) বলেন, ‘সুবহানাল্লাহি ওয়াল হামদু লিল্লাহি ওয়া লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার’ পড়া আমার কাছে সেসব বিষয়ের চেয়ে বেশি প্রিয়, যার ওপর সূর্য উদিত হয়েছে (দুনিয়া ও দুনিয়ার সব কিছু থেকে বেশি প্রিয়)। (মুসলিম, হাদিস : ৬৭৪০)

দোয়াটি হলো— سبحان الله والحمد لله ولا إله إلا الله والله أكبر

উচ্চারণ : সুবহানাল্লাহি ওয়াল হামদু লিল্লাহি ওয়া লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার।

অর্থ : আল্লাহ পবিত্র, সব প্রশংসা আল্লাহর, আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই, আল্লাহ মহান।

আরো পড়ুন - যে দোয়া পড়লে ইবাদতে আগ্রহ বাড়ে

Link copied