হাসবুনাল্লাহু ওয়া নিমাল ওয়াকিল পড়ার ফজিলত

মানুষের অবস্থা সব সময় অনুকূলে যায় না। কখনো ভালো যায়, কখনো খারাপ সময় ধেয়ে আসে। তাই যেকোনো বিপদে মুক্তির জন্য আল্লাহর কাছে দোয়া করা চাই। তাহলে আল্লাহ তাআলা...

ব্যথা দূর করার দোয়া

বিভিন্ন ঘটনায় কিংবা কারণে মানুষ ব্যথা পায়। ব্যথা হওয়ার নানা কারণ রয়েছে। কারও হয়তো বসা বা শোয়া ভঙ্গিমার কারণে ব্যথা হয়। এখানে ব্যথা দূর হওয়ার একটি দোয়া উল্লেখ...

শারীরিকভাবে সুস্থ থাকার দোয়া

সুস্থতা যে কত মূল্যবান— অসুস্থ হওয়ার আগ পর্যন্ত তা কেউ অনুধাবন করতে পারে না। তাই সুস্থ থাকার জন্য আল্লাহর কাছে দোয়া করার পাশাপাশি সতর্কতাও কাম্য।

রোজা রাখার সময় দোয়া পড়তে হবে কি?

রোজার শুরুতে আমরা কি কোনো দোয়া দিয়ে রোজা শুরু করতে পারি? অনেকে এমন প্রশ্ন করে থাকেন। তারা হয়ত ভাবেন- রোজা শুরু করার আগে কোনো দোয়া রয়েছে, যেটা পড়ে রোজা...

ইফতারের দোয়া

ইফতারের দোয়া বাংলা উচ্চারণ : আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।

যে ৪ বিষয়ে নবীজি আল্লাহর আশ্রয় চাইতেন

আল্লাহর কাছে বিপদ-আপদ ও সামগ্রিক অসুবিধা থেকে পানাহ বা আশ্রয় চাইতে হয়। আল্লাহর রাসুল (সা.) মহান প্রভুর কাছে আশ্রয় চাইতেন। তিনি আমাদের তা শিখিয়েছেন।

শাবান মাসে যে দোয়া বেশি পড়তে পারেন

শাবান মাস মুমিনদের জন্য অন্য মাসগুলোর চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। এই মাসের বিভিন্ন ফজিলত ও আমল রয়েছে। তাই রমজানের প্রস্তুতির জন্য শাবান মাসে বেশি আমল ও দোয়া করা চাই

ইসলামিক ফাউন্ডেশন নির্ধারিত রোজার সময়সূচি

পবিত্র রমজান মাস অত্যন্ত সম্মানিত ও মর্যাদাপূর্ণ। রমজানে মুমিনগণ পুরো মাস রোজা রাখেন। সব ধরনের গুনাহ ও অপরাধ থেকে দূরে থাকেন। এই মাসে সাহরি ও ইফতারের সময় জেনে..

তারাবির নামাজের নিয়ম ও দোয়া 

রমজান মাসে বিশেষ একটি ইবাদত তারাবি। তারাবির নামাজ বছরের আর কোনো মাসে নেই। তারাবি আরবি শব্দ ‘তারবিহাতুন’-এর বহুবচন। এর অর্থ হলো- আরাম করা ও বিশ্রাম করা। ইসলামি বিধান অনুযায়ী, তারাবির নামাজে প্রতি চার রাকাত পর পর কিছুক্ষণ বসে বিশ্রাম নেওয়ার নিয়ম রয়েছে। তাই এ নামাজকে তারাবির বা প্রশান্তির নামাজ বলা হয়।

চোখ-কান ভালো রাখার দোয়া

শারীরিক সুস্থতা বড় নেয়ামত। ইবাদত-বন্দেগি ঠিক মতো করার জন্য শারীরিক সুস্থতা জরুরি। শরীর ঠিক না থাকলে ইবাদত ও আমল-আজকার ঠিক মতো করা যায় না। তাই সুস্থতার জন্য সব রকম সতর্কতার পাশাপাশি আল্লাহর কাছে দোয়াও করা চাই।

সহবাস করলে কাপড় নাপাক হয়ে যায় কি?

বিয়ে আল্লাহ তাআলার হুকুম। বিয়ের পর স্বাভাবিকভাবে-ই স্বামী-স্ত্রীর বিশেষ সম্পর্ক হয়, যেটা আমাদের সমাজে সহবাস হিসেবে সমধিকভাবে পরিচিত। এখন প্রশ্ন হলো- স্ত্রীর সাথে সহবাস করার সময় স্বামীর গায়ে যে জামা-কাপড় থাকে, তাতে নাপাকি না লাগলেও কি জামা-কাপড় ধৌত করতে হবে?

দৃষ্টিশক্তি ভালো রাখার দোয়া

আল্লাহ তাআলা মানুষকে পরম যত্নে সৃষ্টি করেছেন। আর মানবদেহের প্রতিটি অঙ্গ প্রত্যঙ্গই গুরুত্বপূর্ণ। ফলে শারীরিক সুস্থতা, দৃষ্টিশক্তি ভালো থাকা ও শ্রবণশক্তির প্রখরতা গুরুত্বপূর্ণ। এগুলো ভালো রাখতে সতর্কতার পাশাপাশি আল্লাহর কাছে দোয়া করা চাই।

আল্লাহর অসন্তুষ্টি থেকে বাঁচতে যে দোয়া পড়বেন

মানুষ আল্লাহর বান্দা ও তাঁর দাস। প্রতিটা মুহূর্তে তার হুকুম মান্য করা জরুরি। তবে কখনো কখনো মানুষ আল্লাহর অসন্তুষ্টিতে জড়িয়ে পড়ে। তাঁর আদেশ বা নিষেধের বিপরিত করে ফেলে। তাই আল্লাহর ক্রোধ থেকে বাঁচার জন্য রাসুল (সা.) আমাদের বিভিন্ন দোয়া শিখিয়েছেন। এখানে আল্লাহর ক্রোধ থেকে বাঁচার দোয়া বা আল্লাহর অসন্তুষ্টি থেকে বাঁচার দোয়া উল্লেখ করা হয়েছে।

জুমার দিন আসরের পর কি দোয়া কবুল হয়?

জুমার দিন সপ্তাহের পবিত্রতম ও শ্রেষ্ঠ দিন। এই দিনের ইবাদত বিশেষ কিছু ইবাদত ও সময় রয়েছে। বিশেষ সময়গুলোতে দোয়া করলে ও আল্লাহর কাছে চাইলে আল্লাহ তাআলা দোয়া কবুল করেন। বান্দাকে বিশেষ অনুগ্রহে ভূষিত করেন।

সম্পদ লাভের দোয়া ও আমল

সুখ-শান্তি, সমৃদ্ধি-সাফল্য ও পার্থিব সৌন্দর্য-সম্পদ আল্লাহ তাআলার বিশেষ অনুকম্পা। অনেক মানুষ আছে, যাদের জীবনে অর্থ-বিত্ত ও সম্পদ-বৈভব থাকলেও সুখ-শান্তি নেই। ফলে সম্পদ-সম্পত্তি চরম আকাঙ্ক্ষিত না হলেও অমুখাপেক্ষী জীবনযাপনের জন্য কখনো কখনো তা গুরুত্বপূর্ণ।

সন্তান পালনে যে সওয়াব পাওয়া যায়

শিশু সন্তানের পরিচর্যা ও তাদের সঠিক শিক্ষার ব্যবস্থা করা পিতামাতার দায়িত্ব। বিশেষত আয়-উপার্জন এবং সাংসারিক তাগিদে পিতার অধিকাংশ সময় বাইরে অবস্থানের কারণে সন্তানের প্রায় সবকিছুর ক্ষেত্রে মায়ের ভূমিকা বেশি।

আল্লাহর ভালোবাসা লাভের দোয়া

প্রকৃত ভালোবাসা কেবল আল্লাহর জন্যই হতে হবে। কাউকে ভালোবাসলে— সেটাও আল্লাহর জন্যই হওয়া জরুরি। মূলত নবী কারিম (সা.)-কে অনুসরণ করে আল্লাহর সকল বিধান মেনে চলার নামই— আল্লাহর ভালোবাসা।

জান্নাতের ধনভান্ডার লাভের দোয়া

দোয়া-দরুদ ও জিকির-আজকারে মুসলমানদের হৃদয় আপ্লুত হয়। রাসুল (সা.) হাদিসে অসংখ্য দোয়া ও জিকির-আজকার শিক্ষা দিয়েছেন। সেগুলোর ব্যাপারে অধিক পরিমাণ তাগিদ দিয়েছেন। যেসব দোয়া ও জিকিরের মাধ্যমে মুমিন বিপুল সওয়াব লাভ করে।

মানসিক অস্থিরতা দূর করার দোয়া

দুশ্চিন্তা ও মানসিক অস্থিরতা মানুষের জীবন অসহ্য করে তোলে। কুরে কুরে খায় তার সময় ও সবকিছু। তাই মানসিক অস্থিরতা ও দুশ্চিন্তা থেকে মুক্তির জন্য আল্লাহর রাসুল (সা.) হাদিসে বেশ কিছু দোয়া শিক্ষা দিয়েছেন। সেগুলোও পড়লে আল্লাহ তাআলা অস্থিরতা ও দুশ্চিন্তা দূর করে দেবেন।

আল্লাহু আকবার যেসব জায়গায় বলতে হয়

আল্লাহ তাআলা সবচেয়ে বড়। তার চেয়ে বড় কেউ নেই। এই ধ্বনি এই বার্তা প্রকাশ করে। শক্তি-সামর্থের সম্মান সবদিক থেকেই মহান আল্লাহ সবার ঊর্ধ্বে। আল্লাহু আকবার এমন এক মহান শব্দ যে ধ্বনি শুনে শয়তান পালায়ন করে, লজ্জিত হয়, নিন্দিত হয়।

Link copied